• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ০১:০৫ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৭, ২০২৪, ০১:০৫ এএম

অনন্তলোকে ভালো থাকুন শাফিন আহমেদ

অনন্তলোকে ভালো থাকুন শাফিন আহমেদ
শাফিন আহমেদ ● ফাইল ফটো

বাংলা ব্যান্ডের অন্যতম সফল ব্যান্ড ‘মাইলস’-এর ভোকাল, বেজ গিটারিস্ট ছিলেন শাফিন আহমেদ। সব বন্ধন ছিন্ন করে তিনি পাড়ি জমিয়েছেন অনন্তলোকে। তাকে হারিয়ে শোকাচ্ছন্ন পুরো সংগীত জগত।

শুধু শিল্পীরাই নয়, তার হঠাৎ প্রয়াণ মেনে নিতে পারছেন না শ্রোতামহলও!

যতদূর জানা যায়, যুক্তরাষ্ট্রে পারিবারিক সফরেই গিয়েছিলেন তিনি। সেইসাথে একটি কনসার্টে অংশ নেয়ারও কথা ছিলো তার। ২০ তারিখে ছিলো সেই কনসার্ট। শোয়ের আগেই অসুস্থ হয়ে পড়েন এই শিল্পী। ভর্তি করা হয় হাসপাতালে। শিল্পীর ঘনিষ্ঠজনরা বলছেন, অসুস্থ হওয়ার পরও নাকি চিকিৎসকদের কাছে শোয়ের জন্য কয়েক ঘণ্টা সময়ে চেয়েছিলেন শাফিন!কিন্তু তা সম্ভব হয়নি, কারণ ম্যাসিভ হার্ট অ্যাটাক হয় শিল্পীর! সেই সাথে শরীরের অন্য অর্গানগুলোতেও হচ্ছিলো সমস্যা। শেষ পর্যন্ত বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বহু কালজয়ী গানের এই শিল্পী।

অসুস্থ হয়েও চিকিৎসকের কাছে শাফিনের শো চালিয়ে যাওয়ার অনুরোধে বিস্ময়ের কিছু নেই! কারণ তিনি যে সংগীতপ্রাণ এক সত্ত্বা! তার জন্ম, বেড়ে উঠা থেকে শুরু করে যাপনের সমস্ত কিছুতেই রয়েছে সংগীতের আবহ! যিনি জন্মেছিলেন বাংলাদেশের কিংবদন্তী কণ্ঠশিল্পী ফিরোজা বেগম এবং বাবা ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত সুরকার কমল দাশগুপ্তের ঘরে!

১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি শাফিনের জন্ম। সংগীত পরিবারে জন্ম নেয়ার সুবাদে ছোটবেলা থেকেই শাফিন আহমেদ সংগীতের আবহে বড় হয়েছেন। বাবার কাছ থেকে তিনি উচ্চাঙ্গ সংগীতে আর মায়ের কাছ থেকে নজরুল সংগীতের তালিম নেন। তবে গানের জন্য নিজে বেছে নেন ব্যান্ড সংগীতকে! কারণ যুক্তরাজ্যে পড়াশোনার কারণে পশ্চিমা সংগীত নিয়ে আগ্রহী হয়ে ওঠেন তিনি। পরে দেশে ফিরে গড়ে তোলেন ব্যান্ড দল ‘মাইলস’।

১৯৭৯ সালে মাইলসের আনুষ্ঠানিক যাত্রার পর শুরুতে ইংরেজি গান করতো দলটি। তবে তাদের প্রথম বাংলা মিউজিক অ্যালবাম বের করার পরপর-ই বেশ জনপ্রিয়তা পেতে শুরু করে মাইলস। অ্যালবামটির নাম ‘প্রতিশ্রুতি’। এরমধ্যে থাকা ‘চাঁদ তারা’ গানটি ভীষণ শ্রোতাপ্রিয়তা পায়। বাকি গানগুলোও জনপ্রিয় হয়েছিল। তবে জনপ্রিয়তার চূড়ান্তে পৌঁছে ১৯৯৩ সালে চতুর্থ মিউজিক (দ্বিতীয় বাংলা মিউজিক) অ্যালবাম ‘প্রত্যাশা’ বের করে, যা বিস্ময়কর সাফল্য অর্জন করে।

শোনা যায়, ‘প্রত্যাশা’ অ্যালবামটি বের হওয়ার কয়েক মাসের ভেতরেই তিন লক্ষ কপি বিক্রি হয়। যে অ্যালবামে মোট ১২টি গানের মধ্যে ৭টিতে কণ্ঠ দেন শাফিন আহমেদ। এরমধ্যে ফিরিয়ে দাও, ধিকি ধিকি, স্বপ্নভঙ্গ বিশেষভাবে উল্লেখযোগ্য।

জাগরণ/দেশেরবিনোদন/সঙ্গীত/এসএসকে