• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩, ১১:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৮, ২০২৩, ১১:৪৭ পিএম

‘১৭ ডিসেম্বরের আগেই শরিকদের আসন বন্টন চূড়ান্ত’

‘১৭ ডিসেম্বরের আগেই শরিকদের আসন বন্টন চূড়ান্ত’

আসন বন্টন নিয়ে আওয়ামী লীগের সঙ্গে আলেচনায় বসছে জাতীয় পার্টি- রাজনীতির মাঠে ঘুরে বেড়াচ্ছে এমন আলোচনা। এরই মধ্যে ওই আলোচনা আরও একটু তাতিয়ে দিয়েছে খোদ আওয়ামী লীগ। দলটির নেতারা বলছে, প্রতিযোগিতা আর গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থেই এ আলোচনা।

তবে ক্ষমতাসীনদের সঙ্গে শরিকদের আসন কীভাবে বন্টন হবে, এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগ নেতারা বলেন, মাঠে অনেক কথাই শোনা যাচ্ছে। তবে তা সঠিক নয়।

শরিকদের সঙ্গে আসন বন্টন নিয়ে এখনও কোনো আলোচনা হয়নি। তবে ১৭ ডিসেম্বরে আগেই আসন বন্টন নিয়ে সব কিছু পরিষ্কার হয়ে যাবে। এসব কথা জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

জাতীয় পার্টির আসন নিয়ে হানিফ বলেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য নিজেদের মধ্যে বৈঠক করেছি। আমরা অতীতে দেখেছি, নির্বাচনী মাঠে প্রতিপক্ষ মানেই তাদের সঙ্গে একটা যুদ্ধাংদেহী মনোভাব। একে অপরের কর্মীদের ওপর হামলা-মামলাসহ নানা সমস্যা হয়। এই ধরনের কোনো ঘটনা যাতে না ঘটে। নির্বাচন একটা উৎসব। সেই উৎসবে সরকারি দল, বিরোধী দলসহ সব দলই যাতে উৎসবমুখর পরিবেশে নির্বাচন করতে পারে।

আমরা সেজন্যই বসেছি, আলোচনায় তুলে ধরার চেষ্টা করেছি। আমাদের বিরোধী দল জাতীয় পার্টিও উৎসবের আমেজ ধরে রাখতে আহবান জানিয়েছে। আমরা তাদের আশ্বস্ত করেছি। 

৩৫টি আসন দেওয়া হচ্ছে, খসড়া তালিকা তৈরি হয়েছে, এসব তথ্য শোনা যাচ্ছে, এগুলো কী সত্য? জবাবে হানিফ বলেন, কে কী বলেছে আমি জানি না। এমন কোনো তথ্য আমার কাছে নেই। আসন নিয়ে কোনো আলোচনা হয়নি।

বাহাউদ্দিন নাছিম বলেন, তাদের মতামত, চিন্তা ও আমাদের চিন্তা নিয়ে রাজনৈতিক কারণে আমরা বসতেই পারি। এ ধরনের বৈঠক অতীতেও হয়েছে। আমাদের সঙ্গে জাতীয় পার্টির যেমন কথা হয়েছে, ১৪ দলের শরীকদের সঙ্গেও আলোচনা হয়েছে। এগুলোর সবকিছুই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যেন সুন্দর, সুষ্ঠু ও প্রতিযোগিতামূলক হয় সেজন্য।

জনগণ যেন শান্তিতে স্বস্তিতে ভোট দিতে পারে, এ ব্যাপারে আমরা ঐক্যমত হয়েছি। এটা বাংলাদেশের রাজনীতি ও গণতান্ত্রিক ধারাবাহিকতা ও দেশের অগ্রগতি পক্ষে। দেশকে এগিয়ে নেওয়ার জন্য এরকম বৈঠক গুরুত্বপূর্ণ। 

আসন বণ্টনের বিষয়ে তিনি বলেন, অনেক কথাই তো মাঠে আছে। অনেক কথাই পত্রপত্রিকায় লেখা হয়। বাস্তবতা হলো- ১৭ তারিখের আগেই সব পরিষ্কার হবে। তবে একটি প্রতিযোগিতামূলক নির্বাচন হবে। এটার জন্য সব রাজনৈতিক দল আমরা একসঙ্গে কাজ করছি।

এর আগে বুধবার সন্ধ্যা থেকে রাজনীতির মাঠে আলোচনা হয়, আসন বন্টন নিয়ে আওয়ামী লীগের সাথে আলোচনায় বসছে জাতীয় পার্টি। এরপর বৃহস্পতিবার জাপা মহাসচিব সংবাদ সম্মলেনে জানান, আসন বন্টন নিয়ে কোনো কথা হয়নি। তবে নির্বাচন নিরপেক্ষ ও শান্তিপূর্ণ কীভাবে করা যায় তা নিয়ে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার ব্রিফিংয়ে জাতীয় পার্টির মহাসচিব বলেন, ২৭৬/২৭৭ এর মতো প্রার্থী থাকবে। আসন বন্টন নিয়ে কোনো কথা হয়নি। নির্বাচন নিরপেক্ষ ও শান্তিপূর্ণ কীভাবে করা যায় তা নিয়ে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আলোচনা হয়েছে। একই সঙ্গে ভোটারদের কেন্দ্রে নিয়ে আসার ব্যাপারে কথা হয়েছে। আসন বন্টনের প্রয়োজন নেই, ক্ষমতাসীন দলের কাছে নির্বাচন নিয়ে আস্থা অর্জনের বিষয়ে পরামর্শ দিয়েছি, তারা আশ্বস্ত করেছে। নির্বাচন প্রতিযোগিতা ও অংশগ্রহণমূলব হবে আশা নিয়েই মাঠে আছি।

জাগরণ/রাজনীতি/কেএপি