• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৫, ২০১৯, ০৫:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৫, ২০১৯, ০৫:২৩ পিএম

‘সারাদেশে নারী ও শিশু ধর্ষণ মহামারীর রূপ নিয়েছে ’

‘সারাদেশে নারী ও শিশু ধর্ষণ মহামারীর রূপ নিয়েছে ’
নারী ঐক্য পরিষদের সভাপতি লুৎফুন নেসা খান -ফাইল ছবি

সারাদেশে নারী ও শিশু ধর্ষণ মহামারীর রূপ নিয়েছে বলে মন্তব্য করেছেন নারী ঐক্য পরিষদের সভাপতি লুৎফুন নেসা খান এমপি।

বৃহস্পতিবার (২৫ জুলাই) নারী ঐক্য পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ের নির্বাহী পরিষদের বৈঠকে তিনি কথা বলেন। সভায় সারা দেশব্যাপী নারী ও শিশু ধর্ষণ, ধর্ষণের পর হত্যাসহ বিভিন্ন ঘটনায় গভীর উদ্বেগ জানানো হয়।  

পরিষদের সভাপতি লুৎফুন নেসা খান বলেন, সারাদেশে নারী ও শিশু ধর্ষণ মহামারীর রূপ নিয়েছে। কর্মক্ষেত্রে, পরিবহনে, স্কুল, মাদ্রাসায় এমন কি কোচিং সেন্টারেও নারীর শ্লীলতাহানী করা হচ্ছে। ধর্ষণের পর হত্যাও করা হচ্ছে। এ সকল ঘটনায় অনেকক্ষেত্রেই পুলিশ অভিযোগ নিতে টালবাহানা করে। অন্যদিকে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা সালিশের নামে অভিযুক্তকে রক্ষা করার চেষ্টা করে। এ সকল ঘটনার জন্য অভিযোগকারীরা অনেক ক্ষেত্রেই ক্ষতিগ্রস্ত নারীকেই তার পোষাক, আচরণ, পরকীয়া ইত্যাদির কথা বলে অপমানিত করা হচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে তাকে নিপীড়নমূলক শাস্তিও প্রদান করা হয়। মামলা করলে তা তুলে নিতে পরিবারকে হুমকি ধামকি ও চাপ প্রয়োগ করা হয়। 

এ অবস্থায় নারী ঐক্য পরিষদ দ্রুত বিচার আইনে ধর্ষণের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড, অভিযোগ আমলে নিতে পুলিশের টালবাহানা বন্ধ করা, নারীদের অভিযোগ শোনার জন্য প্রতি থানায় নারী কর্মকর্তা নিয়োগ, নুসরাত, তনু, মিতু, রূপা ও শাহীনুরের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করে। রিফাত হত্যাকাণ্ডের তদন্ত পুলিশের পিবিআই-তে অর্পণ ও বিচারকার্য ঢাকা অথবা বরিশাল বিভাগীয় সদরে করার জন্য দাবি জানায়। 

এর পাশাপাশি নারী ঐক্য পরিষদের পক্ষ থেকে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ বিশেষ করে নারী ও শিশুদের সহায়তায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। আলোচনায় অংশ নেন মাহমুদা ইমাম, মোহসেনা খন্দকার, সেলিমা হক, ড. বীনা শিকদার, আসিফা খানম প্রমুখ। 


টিএস/একেএস

আরও পড়ুন