• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৬, ২০১৯, ০১:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৬, ২০১৯, ০১:৪৩ পিএম

চলচ্চিত্র বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি গঠন

চলচ্চিত্র বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি গঠন
ড. ইনামুল হক, সারাহ বেগম কবরী, মুশফিকুর রহমান গুলজার ও সুবর্ণা মুস্তাফা

জাতীয় চলচ্চিত্র বিষয়ে সরকারকে বিভিন্ন পরামর্শ দেয়ার জন্য গঠন করা হয়েছে জাতীয় পরামর্শক কমিটি। এই কমিটি চলচ্চিত্রকে উন্নয়নের স্বার্থে বিভিন্ন পরামর্শ দেবেন। সম্প্রতি তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এই তথ্য জানিয়ে ২৪ সদস্যের একটি তালিকা প্রকাশ করা হয়।

প্রজ্ঞাপনের তথ্যানুযায়ী এই কমিটি শিগগিরই কাজ শুরু করবে। তাদের কাজের অংশ হিসেবে থাকছে- (ক) চলচ্চিত্র নীতিমালার আলোকে চলচ্চিত্র শিল্পের উন্নয়নে করণীয় বিভিন্ন বিষয়ে পরামর্শ ও সুপারিশ প্রদান। (খ) চলচ্চিত্র নীতিমালায় বর্ণিত বিভিন্ন বিষয় বাস্তবায়নে করণীয় সম্পর্কে সরকার ও সংশ্লিষ্টদের পরামর্শ প্রদান। (গ) চলচ্চিত্র সংশ্লিষ্ট বিদ্যমান নীতি, আইন ও বিধিমালা পর্যালোচনা করে এসব আইন, নীতি ও বিধির পরিবর্তন, সংশোধন ও পরিমার্জনের প্রয়োজন হলে বা নতুন অইন, নীতি, বিধির প্রয়োজন হলে সে বিষয়ে সুপারিশ প্রদান। (ঘ) দেশে ও বিদেশে চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন কার্যাবলি অনুসরণ ও পর্যবেক্ষণ করে সেসব কার্যক্রমে অভিজ্ঞতার আলোকে জাতীয় চলচ্চিত্রের উন্নয়নে গৃহীতব্য ব্যবস্থা সম্পর্কে সুপারিশ প্রদান।(ঙ)চলচ্চিত্র নীতিমালার কোনো বিষয়ে সংযোজন, সংশোধন ও পরিমার্জনের প্রয়োজন হলে সে বিষয়ে সুপারিশ প্রদান। এবং (চ)কমিটি বছরে ন্যুনতমপক্ষে দুটি সভায় মিলিত হবে।

জাতীয় পরামর্শক কমিটির প্রথম ভাগের ১২ সদস্যরা হলেন- তথ্যমন্ত্রী, তথ্য প্রতিমন্ত্রী, তথ্য সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, শিল্প মন্ত্রণালয় সচিব, বাণিজ্য মন্ত্রণালয় সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সচিব, আইন ও বিচার বিভাগ সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ সচিব, এফডিসির ব্যবস্থাপনা পরিচালক, চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রধান নির্বাহী, ফিল্ম আর্কাইভের মহাপরিচালক।

দ্বিতীয় ভাগের ১২ সদস্যরা হলেন- চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান, এফবিসিসিআইয়ের একজন প্রতিনিধি, চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি মনোনিত প্রতিনিধি, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দীন নওশাদ, সারাহ বেগম কবরী, ড. ইনামুল হক, সুবর্ণা মুস্তাফা, চলচ্চিত্র সংসদের একজন প্রতিনিধি, দৈনিক কালেরকণ্ঠ  সম্পাদক ইমদাদুল হক মিলন, মোরশেদুল ইসলাম, অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র)/যুগ্ম সচিব (চলচ্চিত্র), তথ্যমন্ত্রণালয়।

এসজে