• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ৯, ২০১৯, ০৭:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১০, ২০১৯, ০৩:২৭ পিএম

জাতীয় চলচ্চিত্র পুরস্কার

‘শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা’ পুরস্কার নেবেন না মোশাররফ করিম

‘শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা’ পুরস্কার নেবেন না মোশাররফ করিম
মোশাররফ করিম।

গত বৃহস্পতিবার (৭ নভেম্বর) ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে তথ্য মন্ত্রণালয়। যেখানে নুর ইমরান মিঠু পরিচালিত 'কমলা রকেট' ছবিতে অভিনয়ের জন্য ২০১৮ সালে শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা হিসেবে ঘোষণা করা হয় জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিমের নাম। 

তবে ওই পুরস্কার নিতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। কমলা রকেট ছবিতে তার যে চরিত্র ছিল, তা কোনোভাবেই কৌতুক চরিত্র নয় বলেই দাবি তার। এ কারণেই এই পুরস্কার গ্রহন না করার কথা জানিয়েছেন মোশাররফ। শনিবার এক ফেসবুক স্ট্যাটাসে এসব কথা বলেন তিনি। 

সেখানে তিনি লিখেছেন, সবার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, গত ৭ নভেম্বর দেশের চলচ্চিত্র অঙ্গনের সবচেয়ে বড় পুরস্কার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়েছে। ২০১৮ সালের পুরস্কারপ্রাপ্তদের তালিকায় আমি নিজের নামও দেখতে পেয়েছি। নুর ইমরান মিঠু পরিচালিত 'কমলা রকেট' চলচ্চিত্রের জন্য আমাকে ‘শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্রে’ পুরস্কার প্রদান করা হয়েছে। ধন্যবাদ সংশ্লিষ্টদের।

কিন্তু এ পুরস্কার প্রাপ্তি নিয়ে আমার কিছু কথা রয়েছে। তার আগে সবাইকে অবগত করতে চাই, কৌতুকপূর্ণ বা কমেডি চরিত্র আমার কাছে অন্যসব চরিত্রের মতোই সমান গুরুত্বপূর্ণ।

কিন্তু 'কমলা রকেট' চলচ্চিত্রে আমি যে চরিত্রটিতে অভিনয় করেছি সেটি কোনোভাবেই কমেডি বা কৌতুক চরিত্র নয়। ছবিটির চিত্রনাট্যকার, পরিচালকসহ সহশিল্পীরা নিশ্চয় অবগত আছেন। একই সঙ্গে যারা ছবিটি দেখেছেন তারাও নিশ্চয় উপলব্ধি করেছেন 'কমলা রকেট' এ আমার অভিনয় করা ‘মফিজুর’ চরিত্রটি কোনো কৌতুক চরিত্র নয়। এটি প্রধান চরিত্রগুলোর একটি।

তাই সন্মানিত জুরি বোর্ডের কাছে আমার অনুরোধ, 'শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্রে' আমার জন্য বরাদ্দ করা পুরস্কারটা প্রত্যাহার করে নিলে ভালো হয়। না হলে আমার পক্ষে এ পুরস্কার গ্রহণ করা সম্ভব নয়। আমি কাজটাকে ভালোবেসে আমৃত্যু কাজ করে যেতে চাই। ভক্ত, শুভাকাঙ্ক্ষীসহ সবার কাছে আমার ও আমার পরিবারের জন্য দোয়া চাই। একই সঙ্গে যারা পুরস্কার পেয়েছেন সবাইকে অভিনন্দন জানাই।’

‘এই মুহূর্তে আমি ব্যক্তিগত কাজে দেশের বাইরে অবস্থান করছি। তাই লিখিতভাবে সবাইকে জানানো সম্ভব নয়। আশা করছি পরিস্থিতি বুঝতে পেরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।’

এমএইচবি

আরও পড়ুন