• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ১২:০৩ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০২২, ১২:০৩ এএম

কিছু দৃশ্য ফের শুটিং হচ্ছে বঙ্গবন্ধুর বায়োপিকের

কিছু দৃশ্য ফের শুটিং হচ্ছে বঙ্গবন্ধুর বায়োপিকের
সংগৃহীত ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব : দ্য মেকিং অব আ নেশন’-এর কিছু কিছু জায়গায় আবারও শুটিং করা হচ্ছে। সেই সঙ্গে ভিজুয়াল ইফেক্টস (ভিএফএক্স) সম্পাদনায়ও নতুন একটি প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে।

ভারতের পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত জনপ্রিয় বাংলা দৈনিক ‘আজকাল’কে এসব কথা জানিয়েছেন সিনেমাটির ছবির সহকারী নির্মাতা ও কাস্টিং ডিরেক্টর বাহাউদ্দিন খেলন।

তিনি জানান, বায়োপিকটির ট্রেলার প্রকাশের পর বেশ কিছু ত্রুটি ধরা পড়েছে। সমালোচকরা যে বিষয়গুলো কথা বলেছেন তার অনেক কিছুই ঠিক। সেসব বিষয়ে আরও সতর্ক হওয়া উচিত। 

খেলন বলেন, আসলে ছবিটিতে ভিএফক্সের দুর্বলতাই হচ্ছে সমালোচনার মূল জায়গা। তাই আগে যে ভিএফএক্স কোম্পানি ছিলো তাদের সঙ্গে ভারতের সবচেয়ে সেরা কোম্পানিকে যুক্ত করা হয়েছে। যারা এর আগে ‘বাহুবলী’ ছবির ভিএফএক্স করেছে। এখন দুই কোম্পানি মিলে যৌথভাবে ভিএফএক্সের কাজ করছে।

তার দাবি, ভিএফএক্সের কাজ শেষ হলে ছবিতে আর কোনো দুর্বলতা থাকবে না। মুক্তির পর ছবিটি গোটা বিশ্বে প্রশংসা পাবে হবে বলেই তাঁর বিশ্বাস। 

কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মের অংশ হিসেবে ভারতীয় প্যাভিলিয়নে গত ১৯ মে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’- এর ট্রেলার প্রকাশিত হয়।

তারপর থেকেই ছবিটি নিয়ে আলোচনার বদলে সমালোচনার ঝড় উঠতে শুরু করে। মিনিটের ওই ট্রেলারের বঙ্গবন্ধুকে দেখে হতাশ অনেকেই। 

ট্রেলারে ভিজ্যুয়াল ইফেক্টস, বঙ্গবন্ধুর মেকআপ-গেটআপ ইত্যাদি নিয়ে সমালোচনার ঝড় বইতে শুরু করে। যার পরিপ্রেক্ষিতে নতুন করে ভিএফএক্সের দিকে মনোযোগ দেয় কর্তৃপক্ষ।

শুধু ভিএফএক্সেই নয়, ছবিটির বিভিন্ন দৃশ্য আবার শুট করা হবে বলেও জানান খেলন। তিনি বলেন, ছবিটির কিছু কিছু দৃশ্যেরও রিশুট হচ্ছে। কয়েক সপ্তাহেই সেই কাজ শেষ হবে। 

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র শ্রী অরিন্দম বাগচি জানিয়েছেন, ছবিটি এই বছরের ডিসেম্বরে মুক্তি পেতে পারে।  

বাগচি বলেন, আমি মনে করি শ্যাম বেনেগাল এবং তার দল সিনেমাটির শুটিং, সম্পাদনা এবং কম্পিউটার গ্রাফিক্স প্রায় শেষ করে ফেলেছেন। বছরের শেষের দিকে সিনেমাটি মুক্তি পাবে, চূড়ান্ত হলে আমরা আনুষ্ঠানিকভাবে জানাতে পারব।

বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন অভিনেতা আরিফিন শুভ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে রয়েছেন নুসরাত ফারিয়া। 

তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা অভিনয় করছেন। 

অন্যান্য চরিত্রে অভিনয় করছেন খায়রুল আলম সবুজ, দিলারা জামান, সায়েম সামাদ, শহীদুল আলম সাচ্চু, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, সিয়াম আহমেদ, মিশা সওদাগর, এলিনা শাম্মী।

জাগরণ/বিনোদন/এসএসকে