• ঢাকা
  • শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩, ১১:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২৩, ০৫:৫০ পিএম

ছাড়পত্র পেলো ‘শনিবার বিকেল’

ছাড়পত্র পেলো ‘শনিবার বিকেল’
ছবি ● সংগৃহীত

গুলশানে হামলা নিয়ে মোস্তফা সরোয়ার ফারুকীর নির্মিত ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটির ‘শনির দশা’ অবশেষে কাটলো। চার বছর ধরে আটকে থাকা ছবিটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের আপিল কমিটি মুক্তির ছাড়পত্র দিয়েছে।

শনিবার (২১ জানুয়ারি) বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে থাকা ফারুকীর ‘শনিবার বিকেল’ ছবিটি নিয়ে আপিল বোর্ডের শুনানি হয়। এদিন সিনেমার নির্মাতা–প্রযোজকের বক্তব্য শোনেন আপিল কমিটির সদস্যরা।

এদিন দুপুরে এ ব্যাপারে নির্মাতা ফারুকী সাংবাদিকদের বলেছেন, ‘শনিবার বিকেল’ মুক্তিতে বাধা নেই বলে জানিয়েছে আপিল বিভাগ। আমরা এখনও চিঠি পাইনি। চিঠির অপেক্ষায় আছি।

আপিল কমিটির সদস্য শ্যামল দত্ত বলেছেন, আপিল বোর্ডের শুনানি হয়েছে। সেন্সর বোর্ড যে সমস্যাগুলোর কথা বলেছে, আমরা তার সঙ্গে একমত হইনি। এখন আর কোনো বাধা নেই। আমরা রিলিজ করে দিয়েছি ছবিটা। খুব শিগগিরই মুক্তি পাবে।

তিনি বলেন, ‘আমরা ছবিটি ছেড়ে দিয়েছি মুক্তির জন্য। তবে একটি শর্ত আছে। সেটি হলো- ছবির শুরুতে একটি ডিসক্লেইমার দিতে হবে। যেখানে লেখা থাকবে- এই ছবিটি হোলি আর্টিজান সংশ্লিষ্ট কোনো ঘটনা অবলম্বনে নয়।

গুলশানের হলি আর্টিজান বেকারিতে ২০১৬ সালের ঝড় তোলা জঙ্গি হামলার প্রেক্ষাপটে ‘শনিবার বিকেল’ সিনেমাটি নির্মাণ করা হয়। এতে জাহিদ হাসান, পরমব্রত, তিশা, ইরেশ যাকেরের সঙ্গে ফিলিস্তিনি অভিনেতা ইয়াদ হুরানিও অভিনয় করেছেন।

২০১৯ সালে সেন্সর বোর্ডের সদস্যরা দুবার দেখার পর এটি আটকে দেন মূলত বোর্ডে থাকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির আপত্তিতে।

তখন বলা হয়েছিল, ‘স্পর্শকাতর’ বিষয়টি নিয়ে নির্মিত চলচ্চিত্রটি মুক্তি পেলে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হতে পারে। যদিও ফারুকী বরাবরই বলে আসছিলেন, চলচ্চিত্রটি হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনা নিয়ে নয়, ওই ঘটনার ‘অনুপ্রেরণায়’ নির্মিত একটি কাহিনীচিত্র।

জাগরণ/চলচ্চিত্র/এসএসকে