• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৩, ১২:৫২ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০৬:৫২ এএম

নতুন ইতিহাস গড়লেন বিয়ন্সে

নতুন ইতিহাস গড়লেন বিয়ন্সে
বিয়ন্সে নোলস

গ্র্যামি অ্যাওয়ার্ডসের ৬৫তম আসরে এবার সর্বোচ্চ ৯টি মনোনয়ন নিয়ে রেকর্ড গড়েছেন বিয়ন্সে নোলস। সেই সঙ্গে সর্বোচ্চ ৩২ পুরস্কার নিয়ে সবচেয়ে বেশিবার গ্র্যামি পুরস্কারপ্রাপ্ত শিল্পীর তালিকার চূড়ায় উঠেছেন যুক্তরাষ্ট্রের এই শিল্পী।

বাংলাদেশ সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) সকালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্রিপটো ডটকম অ্যারেনায় গ্র্যামি অ্যাওয়ার্ডস ২০২৩ ঘোষণা করা হয়। আর সেখানে আলো ঝলমলে মঞ্চের সব আলো কেড়ে নিয়েছেন বিয়ন্সে। সেরা নাচ/ইলেকট্রিক মিউজিক অ্যালবামসহ (রেনেসাঁ) মোট চার পুরস্কার বাগিয়ে নিয়ে রেকর্ডের খাতায় নাম লেখান তিনি।

সব থেকে বেশি সংখ্যক গ্র্যামি বিজেতার তকমা পেলেন এই সঙ্গীততারকা। জাদু যেমন তার কণ্ঠে, তেমনই দেহতরঙ্গেও। বিয়ন্সে তাঁর ‘রেনেসঁ’ অ্যালবামে জন্য ৩২তম গ্র্যামি জিতে নেন। তাঁর একক গানের সপ্তম অ্যালবাম এটি। এই গান বিলবোর্ডের সর্বকালের সেরাও হয়েছে।

২০২২ সালের সেরা পারফর্ম্যান্সের জন্য সর্বোচ্চ ৯টি মনোনয়ন পেয়ে ৪টি গ্র্যামি ঘরে তুলেছেন বিয়ন্সে। গ্র্যামির ইতিহাসে ৩২টি গ্র্যামি জয়ের মাধ্যমে কিংবদন্তি জর্জ সোলতির রেকর্ড ভেঙে দেন তিনি। কিংবদন্তি জর্জ সোলতি ৩১টি গ্র্যামি জয় করেন। ১৯৯৭ সালে মারা যান তিনি।

পুরস্কার গ্রহনের সময় বিয়ন্সে মঞ্চে উঠে আবেগপ্রবণ হয়ে উঠেন। তার এই সাফল্যের জন্য চাচা জনিকে ধন্যবাদ জানান। সেই সঙ্গে বাবা-মা ও স্বামী সন্তানদেরও ধন্যবাদ জানান এই পপ কুইন। কৃতজ্ঞতা প্রকাশ করেন ভক্ত অনুরাগীদের প্রতি।

বছরের সেরা অ্যালবামের পুরস্কার ঘরে তুলেছেন হ্যারি স্টাইলস। গ্র্যামি জয় করেছেন অ্যাডেল, লিজো, টেলর সুইফট ব্যাড বানির মতো তারকারা। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ ক্যাটাগরিতে ৯১টি পুরস্কার জয় করেন বিভিন্ন তারকা শিল্পীরা।

‘রেকর্ড অব দ্য ইয়ার’ ক্যাটাগরিতে গ্র্যামি জিতলো মার্কিন গায়িকা লিজ্জোর ‘’অ্যাবাউট ড্যাম টাইম’। নাম ঘোষণার সঙ্গে সঙ্গে গ্র্যামির মঞ্চে আবেগ প্রবণ হয়ে পড়েন এই গায়িকা।

‘ইজি অন মি’ সেরা পপ সোলো পারফরম্যান্সে গ্র্যামি পুরস্কার জিতলেন অ্যাডেল। তার এ গানটি ব্যাড বানির ‘মস্কো মিওল’, দোজা ক্যাটের ‘ওমেন’, লিজোর ‘অ্যাবউট ড্যাম টাইম’ এবং স্টিভ লেসির ‘ব্যাড হ্যাবিট’ এর পাশাপাশি মনোনীত হয়েছিল।

বেঙ্গালুরুর সুরকার রিকি কেজ একমাত্র ভারতীয় যিনি এ বছর গ্র্যামি জিতলেন। এটি রিকি-র তিন নম্বর গ্র্যামি। সেরা অডিও অ্যালবাম বিভাগে বিজেতা হয়েছেন এই ভারতীয় সুরকার। তার অ্যালবাম ‘ডিভাইন টাইডস’-এর জন্য এই পুরস্কার জিতেছেন রিকি।
 
জাগরণ/বিনোদন/আন্তর্জাতিকসঙ্গীত/এসএসকে