• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৩, ০৫:৪১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৩, ২০২৩, ০৫:৪১ পিএম

হাজার কোটি রুপির দ্বারপ্রান্তে ‘পাঠান’

হাজার কোটি রুপির দ্বারপ্রান্তে ‘পাঠান’
শাহরুখ খান

মুক্তির পর তিন সপ্তাহ পেরিয়ে যাওয়ার পরও দুরন্ত গতিতে ছুটছে ‘পাঠান’।

বলিউড সিনেমার ইতিহাসে এরই মধ্যে বক্স অফিসের সব রেকর্ড চুরমার করে দেয়া শাহরুখ খানের এই ছবি এখন হাজার কোটি রুপির দোরগড়ায় পৌঁছে গেছে। ফলে আরও একটি রেকর্ডের সামনে ‘পাঠান’।

চার বছর পর ‘পাঠান’ হয়ে ফিরেছেন বলিউড বাদশাহ শাহরুখ। তার সাথে ছিলেন দীপিকা পাডুকোন আর জন আব্রাহাম। তবে বিশ্লেষকদের মতে, বলিউডের বাদশাহর জন্যই ছবিটি ভারতের পাশাপাশি গোটা বিশ্বকেও তোরপাড় করেছে। 

মুক্তির পর থেকে বক্স অফিসে একের পর এক উদাহরন গড়ে চলেছে ‘পাঠান’। প্রথমে মনে করা হয়েছিল, প্রথম দু’সপ্তাহ পর এই ছবি নিয়ে দর্শকদের উন্মাদনা কিছুটা কমবে। কিন্তু তার কোনও বালাই নেই। মুক্তির ১৯তম দিনে ভারতে ‘পাঠান’ ১২ কোটি টাকার উপর ব্যবসা করেছে। 

১৯তম দিনের আয়ের ‘পাঠান’-এর ব্যবসায়িক পরিসংখ্যান বলছে, ভারতে এই সিনেমার হিন্দি সংস্করণ ৪৬৯ কোটি টাকা আয় করে ফেলেছে। এ ছাড়া, ভারতের তামিল এবং তেলুগু ভাষায় ছবিটি মুক্তি পেয়েছে। সব মিলিয়ে দেশে ‘পাঠান’ এর মোট আয় প্রায় ৫০০ কোটি ছুঁইছুঁই।

আন্তর্জাতিক বাজারেও অবাক করা ব্যবসা পাচ্ছে ‘পাঠান’। বিদেশেও জমিয়ে ব্যবসা করেছে এই ছবি। আমেরিকা, ইংল্যান্ড, দুবাইতে ‘পাঠান’-এর হলে দীর্ঘ দিন ঝুলেছে ‘হাউসফুল’ বোর্ড। বলা হচ্ছে বিদেশের বাজার অনেক বেশি লম্বা হবে, বাড়বে আয়ও। 

এরই মধ্যে দেশ-বিদেশ মিলিয়ে ‘পাঠান’ হাজার কোটির দোরগোড়ায় পৌঁছে গিগেছে। তিন সপ্তাহে এই ছবির মোট আয় এখন ৯৫০ কোটি। আর কিছু দিনের মধ্যে তা ১০০০ কোটি ছাড়িয়ে যাবে বলেই আশা করছেন নির্মাতারা। দেশের বাইরে ‘পাঠান’ মোট ১০০টি দেশে মুক্তি পেয়েছে।

আয়ের দিক থেকে ‘পাঠান’ অন্য সব ভারতীয় ছবিকেই পেছনে ফেলেছে। তার সামনে এখন শুধু দক্ষিণী ছবি ‘বাহুবলী ২’। এই ছবিই ভারতে প্রথম হাজার কোটির গণ্ডি পার করেছিলো। সেই রেকর্ড ছাড়িয়ে যাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

জাগরণ/বিনোদন/বলিউড/এমএ