• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ১১:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ১১:৫৯ পিএম

৯ মার্চ জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান মাতাবেন যারা

৯ মার্চ জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান মাতাবেন যারা

৯ মার্চ (বৃহস্পতিবার) রাজধানীল আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১-এর আসর।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এ আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনায় সহযোগিতা করছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)।

প্রায় এক ঘণ্টা দৈর্ঘ্যের সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন বিটিভির মহাপরিচালক ড. সৈয়দা তাসমিনা আহমেদ।

জানা গেছে, পুরস্কার দেয়ার পর হবে সাংস্কৃৃতিক অনুষ্ঠান। সেই অনুষ্ঠানের প্রস্তুতিতে এখন ব্যস্ত শিল্পীরা।

ওয়ার্দা রিহাবের পাঁচ মিনিটের একটি নৃত্যানুষ্ঠান দিয়ে আয়োজন শুরু হবে। ‘বঙ্গবন্ধু’-কে নিয়ে রয়েছে তার পরিবেশনা। এমনটিই জানালেন এই তারকা নৃত্যশিল্পী।

থাকছে অপু বিশ্বাস, নিপুণ আক্তার, পূজা চেরী, প্রার্থনা ফারদিন দীঘি, তমা মির্জা, জান্নাতুল ফেরদৌস ঐশী, সাইমন সাদিক, ইমন, নিরব ও জায়েদ খানের পরিবেশনা।

‘বেদের মেয়ে জোস্‌না আমায় কথা দিয়েছে’, ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, পিচ ঢালা এই পথটারে ভালোবেসেছি’সহ একাধিক গানের সঙ্গে নৃত্যে অংশ নেবেন তারকা এই শিল্পীরা।

এ আয়োজনের কোরিওগ্রাফি করছেন ইভান শাহরিয়ার সোহাগ।

২৮ ফেব্রুয়ারি (মঙ্গলবার) থেকে নিকেতনে শুরু হয়েছে শিল্পীদের রিহার্সাল। কিছুদিন পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হবে চূড়ান্ত মহড়া।

ইভান শাহরিয়ার সোহাগ বলেন, ‘আমাদের সিনেমার গল্পে যে বিষয়গুলো উঠে আসে, সেগুলো নিয়ে পরিবেশনা সাজিয়েছি। ৭০ দশক থেকে ৯০ দশকের চলচ্চিত্রের জনপ্রিয় কিছু গান থাকবে এতে। পুরোনো গানগুলো নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতেই আমাদের এই প্রচেষ্টা। ইলিয়াস কাঞ্চন ও ডলি জহুরকে সম্মান জানাতে রয়েছে চলচ্চিত্রের গান। অনুষ্ঠানে চিত্রনায়ক শাকিব খানের পারফরম্যান্স থাকার কথা রয়েছে। যদিও এটি এখনও চূড়ান্ত হয়নি। আশা করছি, চলচ্চিত্র পুরস্কারের সাংস্কৃতিক পর্বের এ আয়োজন সবার মন ভরাবে।’

পুরস্কার প্রদান আসরে গাইবেন মমতাজ বেগম, পার্থ বড়ূয়া, সাব্বির, নন্দিতা ও নিশিতা বড়ূয়া। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার নেয়ার জন্য প্রতিবারই অধীর আগ্রহে অপেক্ষা করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত শিল্পীরা। কিন্তু করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাব বেশি থাকায় মাঝে দুই বছর ভার্চুয়ালি এ আয়োজনে অংশ নেন প্রধানমন্ত্রী। এবার সরাসরি মঞ্চে পুরস্কার দেবেন তিনি। এ আয়োজন উপস্থাপনা করবেন ফেরদৌস আহমেদ ও নুসরাত ফারিয়া।

২০২১ সালে চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ২৭ ক্যাটাগরিতে ৩৪টি পুরস্কার দেয়া হবে। মুজিববর্ষের বিশেষ সিনেমার পুরস্কার পাচ্ছে 'টুঙ্গিপাড়ার মিয়া ভাই'। আজীবন সম্মাননা পেতে যাচ্ছেন যৌথভাবে ইলিয়াস কাঞ্চন ও ডলি জহুর।

জাগরণ/বিনোদন/জাতীয়চলচ্চিত্রপুরষ্কার/এসএসকে