• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১, ২০২৩, ১২:৪৮ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১, ২০২৩, ১২:৪৮ এএম

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২

চঞ্চল সেরা অভিনেতা, জয়া ও শিমু সেরা অভিনেত্রী

চঞ্চল সেরা অভিনেতা, জয়া ও শিমু সেরা অভিনেত্রী

২০২২ সালের জন্য চলচ্চিত্রে আজীবন সম্মাননা পাচ্ছেন ‘ওরা ১১ জন’খ্যাত অভিনেতা খসরু ও চিত্রনায়িকা রোজিনা। শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন চঞ্চল চৌধুরী। শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে যৌথভাবে এই পুরস্কার পাচ্ছেন জয়া আহসান ও রিকিতা নন্দিনী শিমু।

মঙ্গলবার প্রজ্ঞাপন প্রকাশের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে তথ্য মন্ত্রণালয়।

২০২২ সালে মুক্তি পাওয়া সিনেমার মধ্যে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে যৌথভাবে দুটি ছবি। এরমধ্যে রয়েছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও ‘পরাণ’। তবে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা হয়েছেন ‘শিমু’ নির্মাতা রুবাইয়াত হোসেন।

এছাড়াও পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন মোহাম্মদ নাসির উদ্দিন খান (পরাণ), শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন আফসানা মিমি (পাপ-পুণ্য)।

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে এস. এম. কামরুল আহসানের ‘ঘরে ফেরা’। আর শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হয়েছে ড. এ জে এম শফিউল আলম ভূইয়ার ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’। শ্রেষ্ঠ খল অভিনেতা হয়েছেন সুভাশিষ ভৌমিক ‘দেশান্তর’ সিনেমার জন্য।

যুগ্মভাবে শ্রেষ্ঠ শিশুশিল্পী হয়েছে বৃষ্টি আক্তার (রোহিঙ্গা) ও মুনতাহা এমিলিয়া (বীরত্ব)। শ্রেষ্ঠ সংগীত পরিচালক মাহমুদুল ইসলাম খান (রিপন খান), ‘পায়ের ছাপ’ সিনেমার জন্য।

যুগ্মভাবে শ্রেষ্ঠ গায়কের পুরস্কার পাচ্ছেন বাপ্পা মজুমদার (এ মন ভিজে যায়) ও চন্দন সিনহা ( ঠিকানা বিহীন তোমাকে)। শ্রেষ্ঠ গায়িকা হয়েছেন আতিয়া আক্তার আনিসা। শ্রেষ্ঠ গীতিকার রবিউল ইসলাম জীবন ও শ্রেষ্ঠ সুরকার শওকত আলী ইমন।

জাগরণ/দেশেরবিনোদন/জাতীয়চলচ্চিত্রপুরস্কার২০২২/এসএসকে