• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৮, ২০২৩, ১২:৪৯ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৮, ২০২৩, ১২:৪৯ এএম

ক্যাটরিনার ‘ডিপফেক’ ছবি ভাইরাল

ক্যাটরিনার ‘ডিপফেক’ ছবি ভাইরাল

রশ্মিকা মান্দানার একটি ‘ডিপফেক’ (শরীর আসল মুখ নকল) ভিডিও ছবি নিয়ে বিতর্কের রেশ কাটতে না কাটতেই বলিউডের আরেক শীর্ষ নায়িকা ক্যাটরিনা কাইফের একই রকমের একটি ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল রয়েছে। ফলে ভুয়া বা নকল ছবির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি আরও সোচ্চার হয়েছে। 

মুক্তির অপেক্ষায় থাকা টাইগার-৩ ছবির একটি দৃশ্যে ক্যাটরিনা কাইফ অ্যাকশন দৃশ্য অভিনয় করেছেন গায়ে তোয়ালে জড়িয়ে। সেই ছবিকে প্রযুক্তির সহায়তায় বদলে দেয়া হয়েছে। তাতে দেখা যাচ্ছে, তোয়ালের পরিবর্তে একটি ক্রপটপ ও ম্যাচিং বটম পরে আছেন। যা এআই প্রযুক্তির সহায়তার করা হয়েছে। 

মুলত টাইগার ৩-এর ট্রেলারে দেখা গেছে এই দৃশ্য। যেখানে ক্যাটরিনা কাইফকে তোয়ালে পড়ে অন্য এক নারীর সঙ্গে ফাইট করতে দেখা গেছে। ক্যাটরিনা সেই ছবি তার ইনস্টাগ্রামেও পোস্ট করেছিলেন। কিন্তু সেই ছবিটি এডিট করে ক্যাটরিনার পোশাকে পাল্টে ফেলার পাশাপাশি তার শরীরও এডিট করা হয়েছে। 

যার ফলে ছবিটি অশ্লীলভাবে উপস্থাপিত হয়েছে। যদিও কয়েক ঘন্টার মধ্যে সেই ছবিটি সোশ্যাল মিডিয়া থেকে মুছে ফেলা হয়েছে। তবে ছবিটির স্ক্রিনশট ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে অনলেইনে যা ক্যাটরিনা ভক্তদের বেশ খেপিয়ে তুলেছে। তারা তীব্র ভাষায় এই ডিপফেক ছবির সমালোচনা করছেন। 

প্রথম ক্যাটরিনার ডিপফেক ছবি। দ্বিতীয় ছবিটি টাইগার-৩ থেকে নেয়া। এই দৃশ্যটিকেই এআই দিয়ে বদলে দিয়ে ভাইরাল করা হয়েছে

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই কাজে লাগিয়ে ভুয়া ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার প্রবণতা ক্রমে বেড়েই চলেছে। ‘ডিপফেক’ মুলত এমন প্রযুক্তি যার সাহায্যে কারও ছবি বা ভিডিও এমনভাবে এডিট করে দেয়া হয় যাতে করে আপাতদৃষ্টিতে আসল-নকলের পার্থক্য বোঝা কঠিন হয়ে যায়। 

এই পরিস্থিতিতে ভারত সরকার সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে বার্তা পাঠিয়েছে। ‘ডিপফেক’ ভিডিও হলে কী কী শাস্তি হতে পারে, তা জানিয়েছে তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয়। স্পষ্ট বলা আছে, কম্পিউটার রিসোর্স কাজে লাগিয়ে কেউ যোগাযোগের মাধ্যমকে ভুল ভাবে কাজে লাগানোর চেষ্টা করে, কিংবা কোনও ব্যক্তির সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়, তাহলে তিন বছর পর্যন্ত জেল এবং এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

জাগরণ/বিদেশিবিনোদন/বলিউড/এসএসকে