• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১২, ২০২৩, ১২:৩৭ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১২, ২০২৩, ১২:৩৭ এএম

‘কারার ওই লৌহ কপাট’ বিতর্ক, দায় নিলেন না শিল্পী

‘কারার ওই লৌহ কপাট’ বিতর্ক, দায় নিলেন না শিল্পী
ছবি ● সংগৃহীত

কাজী নজরুল ইসলামের সুর বিকৃত করার অভিযোগ উঠেছে ‘মিউজিক মায়েস্ত্রো’ এ আর রহমানের বিরুদ্ধে। গত ২৪ ঘণ্টায় ‘পিপ্পা’ ছবির ‘কারার ওই লৌহ কপাট’ গান নিয়ে রীতিমতো তোলপাড় হয়ে গেছে। গানটির সুর করেছেন এ আর রহমান।

গানটির মূল উদ্যোক্তা রাহুল দত্ত। এতে কণ্ঠ দিয়েছেন তীর্থ ভট্টাচার্য, পীযূষ দাশ, শালিনী মুখোপাধ্যায়, দিলাশা চৌধুরী, শ্রয়ী পাল প্রমুখ। গানটির বিতর্কে মুখ খুলেছেন তীর্থ ভট্টাচার্য। এ গায়ক বলেন, রহমান সুর করে পাঠিয়েছিলেন কিন্তু তখন বুঝিনি এ রকম হবে। 

‘লৌহ কপাট’-এর বাঙালি গায়ক আরও বলেন, আমি একজন পেশাদার গায়ক। আমরা গান গেয়ে জীবিকা অর্জন করি। বরাবর আমার কাজই কথা বলেছে। ‘পিপ্পা’র এই গানটি নিয়ে আমার কিছু বলার নেই। কাজী নজরুল ইসলাম আমার প্রাণের মানুষ। আমি তার গান আগেও গেয়েছি। অনেকে পছন্দও করেছেন। কিন্তু পিপ্পার গানটি নিয়ে যা চলছে, ব্যক্তিগতভাবে তা নিয়ে কিছু বলার নেই।

একটা কাজ এসেছিল আমি সেই কাজটি করেছিলাম। ভবিষ্যতে আরও কিছু কাজ করব যার মাধ্যমে আমার মানসিকতা, বিশ্বাস প্রকাশ পাবে। লোকগানে আমি বাঁচি। বিশ্বাস করি কাজী নজরুল, রবি ঠাকুর আমার অন্তরে আছেন। তারাই আমায় দিয়ে কাজ করিয়ে নেন। আমার ঈশ্বর আমায় দিয়ে একটা কাজ করিয়েছে। সে-ই আবার আমায় দিয়ে অন্য কোনও কাজ করিয়ে নেবে।

গানটির উদ্যোক্তা রাহুল বলেন,‘যে কোনও কাজেরই ভালো-খারাপ দুই দিকই থাকে। কিন্তু রহমানের সঙ্গীতের জ্ঞান নিয়ে যদি এখন প্রশ্ন ওঠে, তা হলে সেটা দুঃখজনক।’

জাগরণ/বিদেশিবিনোদন/সঙ্গীত/এসএসকে