• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০১৯, ১১:৪১ এএম

জাতীয় চলচ্চিত্র পুরস্কার জুরি বোর্ড গঠিত

জাতীয় চলচ্চিত্র পুরস্কার জুরি বোর্ড গঠিত

 

২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাছাইয়ের জন্য জুরি বোর্ড পুনঃগঠন করা হয়েছে। নীতিমালা অনুযায়ী নতুন কমিটি উল্লেখিত বছরের মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রগুলো মূল্যায়ন করে যোগ্যদের নাম সুপারিশ করবেন। গত বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) সরকারি এক তথ্য বিবরণীতে এ ঘোষনা দেয়া হয়।

১৩ সদস্যের এই জুরি বোর্ডে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (প্রশাসন ও চলচ্চিত্র) সভাপতি করা হয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্য সচিব, বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (চলচ্চিত্র) ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

২০১৮ সালের জন্য গঠিত বিশেষ জুরি বোর্ডের সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফির চেয়ারম্যান অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া, নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক, সংগীত শিল্পী ফকির আলমগীর, সাংবাদিক শ্যামল দত্ত, গীতিকার ও সংগীত পরিচালক হাসান মতিউর রহমান, অভিনেত্রী রওশন আরা রোজিনা, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার ও বাংলাদেশ চলচ্চিত্র গ্রাহক সংস্থার যুগ্ম-মহাসচিব তপন আহমেদ।

২০১৭ সালের জন্য গঠিত বিশেষ জুরি বোর্ডের সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফির চেয়ারম্যান অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, চলচ্চিত্র অভিনেত্রী কোহিনুর আক্তার সুচন্দা, চলচ্চিত্র অভিনেতা ও প্রযোজক এম এ আলমগীর, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চিত্রগ্রাহক পংকজ পালিত ও সংগীত পরিচালক সুজেয় শ্যাম।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয় ২৮টি শাখায়। এগুলো হচ্ছে- আজীবন সম্মাননা, শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা, শ্রেষ্ঠ অভিনেত্রী, শ্রেষ্ঠ অভিনেতা (পার্শ্ব চরিত্রে), শ্রেষ্ঠ অভিনেত্রী (পার্শ্ব চরিত্রে), শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী (খল চরিত্রে), শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী (কৌতুক চরিত্রে), শ্রেষ্ঠ শিশুশিল্পী, শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার, শ্রেষ্ঠ সংগীত পরিচালক, শ্রেষ্ঠ নৃত্য পরিচালক, শ্রেষ্ঠ গায়ক, শ্রেষ্ঠ গায়িকা, শ্রেষ্ঠ গীতিকার, শ্রেষ্ঠ সুরকার, শ্রেষ্ঠ কাহিনিকার, শ্রেষ্ঠ চিত্রনাট্যকার, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শিল্প নির্দেশক, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ শব্দগ্রাহক, শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জাকর এবং শ্রেষ্ঠ রূপসজ্জাকর।

এসজে