• ঢাকা
  • মঙ্গলবার, ০৩ আগস্ট, ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: মার্চ ৭, ২০২০, ০২:৫২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৭, ২০২০, ০৮:৫২ এএম

কেন পালিত হয় নারী দিবস, জানেন?

কেন পালিত হয় নারী দিবস, জানেন?

প্রতিবছর আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নতুন থিম রাখা হয়। এ বছর নারী দিবসের থিম, ‘আমি সমলিঙ্গের প্রতীক : নারীর সমস্ত অধিকার নিয়ে জন্মেছি।’ এর অর্থ প্রতি নারীর উচিত তাদের অধিকার রক্ষা করা। লিঙ্গ সাম্যতা সম্পর্কে সমাজকে সচেতন করতেই এই দিনের সূচনা। সমাজের সব স্তরে নারীর সাফল্য ও জয়গান গাওয়ার দিন নারী দিবস। 

কীভাবে আন্তর্জাতিক মহিলা দিবস শুরু হয়েছিল? 

জাতিসংঘ ১৯৭৫ সালের ৮ মার্চ নারীি দিবস উদযাপন শুরু করে। এর আগে ১৯০৯-এর ২৮ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবার নারী দিবস উদযাপিত হয়েছিল। আমেরিকার সোশ্যালিস্ট পার্টি পোশাক তৈরির শ্রমিকদের সম্মান জানাতে ১৯০৮ সালে ধর্মঘট ডেকেছিল। প্রতি সম্মান জানাতে এই দিনটি বেছে নিয়েছিল। অন্যদিকে রাশিয়ার নারী শ্রমিকরা ২৮ ফেব্রুয়ারি নারী দিবস উদযাপনের সময় প্রথম বিশ্বযুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন। ৮ মার্চ, ইউরোপের নারাী শান্তিরক্ষা কমিটির কর্মীদের সমর্থনে এক সমাবেশের আয়োজন করেন।

কোথায় নারী দিবস পালিত হয়?

বাংলাদেশের পাশাপাশি বিদেশেও সাড়ম্বরে পালিত হয় দিনটি। ১৯০৯ সালে নিউ ইয়র্কের সোশ্যালিস্ট পার্টি রাজনৈতিকভাবে প্রথম পালন করে নারী দিবস। পরে ১৯১৭-য় সোভিয়েত ইউনিয়ন ৮ মার্চ জাতীয় ছুটি ঘোষণা করে। নারীদের ক্রমবর্ধমান সচেতনতা এবং বিভিন্ন ক্ষেত্রে নারীর অধিকার অর্জনের প্রেক্ষিতে নারী দিবস অন্যান্য আরও দিবসের সঙ্গে গোটা বিশ্বে পালিত হয়ে আসছে। 

কীভাবে নারী দিবস পালিত হয়?

আন্তর্জাতিক নারী দিবসের দিন, সমস্ত মেয়েকে বাড়িতে বা অফিসে বিশেষ উপহার দেয়া হয়। হাতে তুলে দেয়া হয় গোলাপ, উপহার এবং চকোলেট। অনেক অফিস পার্টিও দেয়। কিছু অফিসে এই দিন হাফ ডে ছুটিও থাকে নারী কর্মীদের।

এসএমএম