• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২০, ১০:৫২ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৭, ২০২০, ১০:৫২ এএম

মেঘের প্রভাবে ধীরে নামছে শীত

মেঘের প্রভাবে ধীরে নামছে শীত

রাজধানীসহ সারাদেশে বাড়তে শুরু করেছে শীতের তীব্রতা। গত দুইদিন ধরে দেশের বিভিন্ন জায়গায় দেখা মিলছে ঘন কুয়াশার। তবে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে শীত সারা দেশে সেভাবে জাঁকিয়ে বসতে পারেনি। অবশ্য দেশের বাকি অঞ্চলের তুলনায় উত্তরাঞ্চলে তুলনামূলক দাপট দেখাচ্ছে হিম বাতাস।

সোমবার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, উত্তরাঞ্চলে শীত ও ঘন কুয়াশার পাশাপাশি বয়ে যাচ্ছে হিমেল বাতাস। এর সঙ্গে যুক্ত হয়েছে ঝিরিঝিরি বৃষ্টি। সোমবারও এ ধারা অব্যাহত থাকতে পারে। এতে সেখানে শীতের অনুভূতিও বাড়তে পারে। এছাড়া ওই অঞ্চলে সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত ঘন কুয়াশার দাপট থাকতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়, উত্তরাঞ্চলসহ দেশের বেশিরভাগ এলাকার আকাশের মেঘ মঙ্গলবার সরে যেতে পারে। এতে কুয়াশার আচ্ছন্নতা কিছুটা কমে যাবে। মেঘ কেটে গেলে শীতের প্রকোপ আরো বাড়বে। 

শীত ধীরে ধীরে জমে উঠতে শুরু করলেও দেশের বিভিন্ন জায়গায় তাপমাত্রা এখনো সেভাবে কমেনি। আবহাওয়া অধিদপ্তর এর কারণ হিসেবে উল্লেখ করেছে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবকে। এর ফলে সমুদ্র থেকে আসা মেঘ ও উষ্ণ বাতাস উত্তরের হিমেল বাতাসকে তাড়িয়ে দিচ্ছে। এই কারণেই এখনো শীত পুরোপুরি জমে উঠেনি।  

আবহাওয়া অধিদপ্তর আরো জানায়, সম্প্রতি বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছিল। সেই ঝড়টি ভারতের দক্ষিণ উপকূলে আঘাত হেনেছিল। সেটি এখন একেবারে দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। যার কারণে ভারত ও বাংলাদেশের বিভিন্ন এলাকার আকাশ মেঘলা হয়ে আছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়, চলতি মাসে বঙ্গোপসাগরে দুটির মতো নিম্নচাপ তৈরি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া মাসের শেষ দিকে দেশের উত্তরাঞ্চল, উত্তর–পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলের ওপর দিয়ে দু-একটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তখন সেসব অঞ্চলের তাপমাত্রা অনেকখানি নিচে নেমে যাওয়ার সম্ভাবনা আছে।