• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২১, ১১:৩১ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৭, ২০২১, ১১:৩১ এএম

কে দিলেন ‘কবরী’ নাম

কে দিলেন ‘কবরী’ নাম

কবরী শব্দের অর্থ খোঁপা। এ নামেই পরিচিতি লাভ করেন মিনা সেন। কিন্তু কিভাবে মিনা থেকে কবরী হলেন। কে দিলেন তার কবরী নাম।

কবরী ১৯৫০ সালের ১৯ জুলাই চট্টগ্রামের বাঁশখালীতে জন্মগ্রহণ করেন। তার আসল নাম ছিল মিনা পাল। বাবা শ্রীকৃষ্ণদাস পাল এবং মা লাবণ্য প্রভা পাল।

তিনি ১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে উঠেছিলেন। তারপর টেলিভিশন ও পরে সিনেমায়। ১৪ বছর বয়সে সুভাষ দত্তের পরিচালনায় ‘সুতরাং’ সিনেমার নায়িকা হিসেবে অভিনয় জীবনের শুরু করেন কবরী। 

এই ছবিতে অভিনয়ের জন্য চট্টগ্রাম থেকে আনা হয়েছিল মিনা পাল নামের এক কিশোরীকে। মুক্তি পেলে এই ছবি এবং কবরী দেশ-বিদেশে প্রশংসিত হন।

দক্ষ অভিনয় শৈলী দিয়ে ‘মিষ্টি মেয়ে’ হয়ে ওঠেন কবরী। তারপর জনপ্রিয় নায়িকা হিসেবে চলচ্চিত্র দুনিয়ায় তার শুধুই দুর্বার গতিতে এগিয়ে চলা।

‘সুতরাং’ ছবিতে অভিনয় করতে গিয়ে মিনার নাম হয়ে যায় কবরী। ‘মিনা পাল থেকে কবরী’ হয়ে ওঠার গল্প তার জীবনীগ্রন্থ ‘স্মৃতিটুকু থাক’-এ নিজেই লিখেছেন কবরী। পরিচালক সুভাষ দত্তই তাকে এই নাম দিয়েছিলেন বলে জানা যায়। সে সময় নায়িকা হিসেবে তাকে পছন্দ করেছিলেন সুভাষ দত্ত। যা ছিল অনেকটা বিয়ের কনে দেখার মতো।

তাকে দেখতে গিয়ে সুভাষ দত্ত বলেছিলেন, “এই মেয়ে একটু দাঁড়াও তো। এরপর বললেন, পেছনে ঘোরো। আবার সামনে হেঁটে দেখাও। এরপর বলেন, চুল দেখি। দাঁত দেখি।”

সুভাষ দত্ত আবার বললেন, “নাম কী? এবার মুখেই জবাব দিলেন মিনা পাল। উত্তরে বললেন, মিনা। এরপর সুভাষ দত্ত বললেন, পুরো নাম বলো। জবাবে বললেন, মিনা পাল।”

বিবিসি বাংলাকে দেওয়া সাক্ষাৎকারে কবরী বলেন,“ ‘সুতরাং’ সিনেমার কিশোরী কবরী দর্শকদের কাছে যে এতটা জনপ্রিয়তা পাবে, সেটা তিনি ভাবতেই পারেননি।

কবরী আরও বলেন, “চোখ তুলে তাকাতে সাহস পেতাম না, খুব লজ্জা পেতাম। সব দত্তদা (সুভাষ দত্ত) শিখিয়েছেন। কিন্তু ‘সুতরাং’এর পর আমাকে আর ফিরে তাকাতে হয়নি।”

এরপরের দুই দশকে ‘রংবাজ’, ‘নীল আকাশের নীচে’, ‘দ্বীপ নেভে নাই’, ‘তিতাস একটি নদীর নাম’, ‘সুজন সখী’, ‘সারেং বৌ’য়ের মত বহু ব্যবসা সফল এবং আলোচিত সিনেমায় প্রধান নারী চরিত্রে অভিনয় করেন।

নারায়ণগঞ্জের ব্যবসায়ী শফিউদ্দিন সারওয়ারকে বিয়ের পর তিনি কবরী সারওয়ার নামে পরিচিত পান। ২০০৮ সালে তাদের বিচ্ছেদ হয়। এরপর যখন রাজনীতিতে আসেন এবং সংসদ সদস্য হন, তখন থেকে তিনি সারাহ বেগম কবরী নামে পরিচিত।

কবরী প্রথম বিয়ে করেন ‘সুতরাং’ ছবিটির অন্যতম প্রযোজক চট্টগ্রামের ধনাঢ্য ব্যবসায়ী চিত্ত চৌধুরীকে। তাদের বিচ্ছেদ হয় ১৯৭৮ সালে।