• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৪, ২০১৯, ০১:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০১৯, ০১:৪৮ পিএম

নেপালে বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ৩৪

নেপালে বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ৩৪
বন্যা-ভুমিধসে নিখোঁজদের উদ্ধারে কাজ করছেন কর্মীরা।

 

নেপালে ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে শেষ খবর পাওয়া পর্যন্ত নারী ও শিশুসহ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৩৪ জনে। এতে আহত হয়েছেন আরো কমপক্ষে ১৩ জন। যাদের মধ্যে শুক্রবার (১২ জুলাই) রাতেই ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। তাছাড়া এখনো প্রায় ২৪ জনের মতো লোক নিখোঁজ রয়েছেন বলে দাবি কর্তৃপক্ষের।

নেপালি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, বুধবার (১০ জুলাই) স্থানীয় সময় দিবাগত রাত থেকে রাজধানী কাঠমান্ডুসহ এর আশেপাশের বেশিরভাগ অঞ্চলে ভারী বৃষ্টিপাত শুরু হয়। ফলে সেখানকার নদীগুলোর পানি বিপদসীমা অতিক্রম করায় পার্শ্ববর্তী বিভিন্ন জেলায় বন্যা ও ভূমিধসের দেখা দিয়েছে। শুক্রবার কাঠমান্ডুর একটি বাড়িতে দেয়াল ধসে নারী ও শিশুসহ অন্তত ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বন্যায় আটকে পড়া লোকদের উদ্ধারে সেনা, পুলিশ ও বিভিন্ন উদ্ধারকারী সংস্থা অভিযান পরিচালনা করে যাচ্ছে।

এ দিকে উদ্ধারকারী দলের এক মুখপাত্র বলেন, ‘দেশের ৭৭টি জেলার ভেতর এখন পর্যন্ত ২০টি জেলা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ললিতপুর, কোটাঙ, কেভরি, ভোজপুর, মাকানপুরের মতো অঞ্চলগুলো। দুর্গত এলাকাগুলো থেকে গুরুতর আহত অবস্থায় এরই মধ্যে অন্তত ১০ জনকে উদ্ধার করা হয়েছে।’

অপর দিকে স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোকে দেওয়া সাক্ষাৎকারে দেশটির সামরিক মুখপাত্র বিগিয়ান দেব পাণ্ডে বলেছেন, ‘আমরা এখন পর্যন্ত ১৫০ জনের বেশি লোককে উদ্ধার করতে সক্ষম হয়েছি। তাদের বর্তমানে বিভিন্ন অস্থায়ী আশ্রয় শিবিরে রাখা হয়েছে। উদ্ধারকৃত এসব লোকদের মধ্যে যারা আহত কিংবা অসুস্থ তাদের এরই মধ্যে চিকিৎসার জন্য নিকটবর্তী হাসপাতালে পাঠানো হয়েছে। তাছাড়া নিখোঁজদের সন্ধানে এখনো বিভিন্ন এলাকায় উদ্ধার কাজ পরিচালনা হচ্ছে।’

চলতি সপ্তাহ জুড়ে দেশটিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে এরই মধ্যে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। তাছাড়া বিশুদ্ধ পানি ও পর্যাপ্ত শুকনো খাবার মজুদের নির্দেশও দেওয়া হয়েছে।

সূত্র : এনডিটিভি

এসজেড

আরও পড়ুন