• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২২, ২০১৯, ০৯:৩০ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২২, ২০১৯, ০৯:৩২ এএম

অজ্ঞাত মুখোশধারীদের হামলার জের

পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে রণক্ষেত্র হংকং

পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে রণক্ষেত্র হংকং
হংকং এ পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষ

চীন প্রস্তাবিত হংকংয়ের প্রত্যর্পন আইনের বিলটি বাতিলের দাবিতে শুরু হওয়া শান্তিপূর্ণ বিক্ষোভটি শেষ পর্যন্ত সহিংস সংঘাতের রূপ নিয়েছে। দেশটির বিভিন্ন স্থানে পুলিশ ও বিক্ষুব্ধ জনতার সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে হংকংয়ের রাজপথ। জানা যায়, বিক্ষোভকারীদের উপর একদল অজ্ঞাত মুখোশধারীর হামলার জেরে এই সহিংসতা ছড়িয়ে পড়ে।

সোমবার (২২ জুলাই) আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য গার্ডিয়ান প্রকাশিত সংবাদের তথ্য মতে, রোববার (২১ জুলাই) নিজেদের এই আন্দোলনকে শতাব্দীর শ্রেষ্ঠ বিপ্লব আখ্যা দেয় বিক্ষোভকারীরা।

পূর্বনির্ধারিত কর্মসূচী অনুসারে এদিন সেন্ট্রাল হংকং অভিমুখে ‘মার্চ টু ডেমোক্রেসি’র পদযাত্রায় অংশ নিতে রাস্তায় নামে প্রায় সাড়ে ৪ লাখ হংকংবাসী। এক পর্যায়ে বিক্ষোভকারীরা শহরের মূল সড়ক ধরে অগ্রসর হওয়ার চেষ্টা করলে কঠিন পুলিশি বাধার সম্মুখীন হয়। 
আন্দোলনকারীরা পুলিশি বাধা অতিক্রমের চেষ্টা করলে একদল অজ্ঞাত মুখোশধারীরা অতর্কিতে তাদের উপর হামলা চালায়। আর তাতেই উত্তাল হয়ে ওঠে এই সুবিশাল জন সমুদ্র।


পরে আন্দোলনকারীরা পুলিশকে লক্ষ্য করে বোতল ছুড়ে মারলে, লাঠিচার্জ শুরু করে পুলিশ। একই সঙ্গে তাদের লক্ষ্য করে কাঁদুনে গ্যাস ও রাবার বুলেট ছুড়তে থাকে আর্মড পুলিশের একটি ইউনিট। কিন্তু আন্দোলনকারীরা পিছু না হটে পুলিশের উপর চড়াও হলে, শুরু হয় সংঘর্ষ।

এদিকে আন্দোলনকারীদের বরাত দিয়ে সংস্থাটির সংবাদে বলা হয়, বিক্ষুব্ধ আন্দোকারীদের মতে, ইচ্ছাকৃতভাবে পরিস্থিতি ঘোলা করছেন ক্যারি ল্যাম। দাবি আদায়ের আগ পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার অটল সিদ্ধান্তের কথাও জানায় তারা।

অপরদিকে মুখোশধারীদের প্রসঙ্গে কোনো মন্তব্য না করে হংকং পুলিশের এক মুখপাত্র বলেন, আন্দোলনকারীরা ব্যারিকেড অতিক্রমের চেষ্টা করলে পুলিশ মৃদু লাঠিচার্জ করে। এক পর্যায়ে তাদের পিছু হটানোর জন্য রাবার বুলিট ও কাদুনে গ্যাস ছোড়ে পুলিশ।

শেষ খবর পাওয়া পর্যন্ত জানা যায়, এখনও দফায় দফায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ চলছে। বর্তমানে সেন্ট্রাল হংকংয়ে অবস্থিত বেইজিং লিয়াসনের প্রধানকার্যালটি ঘিরে রেখেছে পুলিশ।

চীন প্রস্তাবিত হংকং প্রত্যর্পন আইনের বিলটির বিরুদ্ধে শুরু হওয়া হংকংবাসীর এ শান্তিপূর্ণ আন্দোলনটি এমন সংঘাতময় হয়ে ওঠায় উৎকণ্ঠা প্রকাশ করেছেন দেশটির রাজনৈতিক বিশেষজ্ঞরা।

এসকে

আরও পড়ুন