• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২০, ০৩:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৬, ২০২০, ০৩:৫৬ পিএম

লকডাউনের মধ্যেও বিয়ে

লকডাউনের মধ্যেও বিয়ে
সংগৃহীত ছবি/ডয়েচেভেলে

লকডাউনের বাজারে অসম্ভব কাজটাকে সফল করে ফেলেছেন তারা। নিরঞ্জন ও ডানা বিয়ে করলেন ভারতের হরিয়ানায়।

হরিয়ানার বর, মেক্সিকোর কনে। তাদের প্রেম চলছিল অনেক দিন ধরে, লকডাউনের বাজারে বিয়েও হয়ে গেল। সবাই যখন করোনার হাত থেকে বাঁচার লড়াই চালাচ্ছেন, গোটা ভারত ঘরবন্দি, বাধ্যতামূলকভাবে সামাজিক দূরত্ব বজায় রাখতে হচ্ছে, সব অনুষ্ঠান বাতিল, সেই সময়ে এই অভাবনীয় বিয়ে হয়েছে হরিয়ানার রোহটকে। আর এই ঘটনা দেখিয়ে দিয়েছে, ভালোবাসা থাকলে, ইচ্ছে থাকলে সবই সম্ভব, এমনকি করোনার বাজারে বিয়ে পর্যন্ত।

বলা যেতে পারে, একটা রেকর্ডই করে ফেলেছেন রোহটকের নিরঞ্জন কাশ্যপ এবং মেক্সিকোর ডানা জোহেরি অলিভেরোস। যবে থেকে ভারতে লকডাউন হয়েছে, তারপর আর কোনও বিয়ের অনুষ্ঠান হয়নি। কারণ, মন্দির, মসজিদ, গির্জা সব বন্ধ। ম্যারেজ রেজিস্টারের অফিস এবং আদালত বন্ধ। লোকে বাড়ির বাইরে পা দিতে পারছেন না, সেখানে বিয়ে হবে কী করে? তবে নিরঞ্জন ও ডানার বিয়েটা সম্ভব হয়েছে রোহটকের ডেপুটি ম্যাজিস্ট্রেটের জন্য। তিনি বিশেষ অনুমতি দিয়েছিলেন। তাই তার অফিসে গিয়ে সইসাবুদ করে বিয়ে করেছেন নিরঞ্জন ও ডানা। ফলে তিন বছর আগে থেকে তাদের যে প্রেম শুরু হয়েছিল, শেষ পর্যন্ত তা পরিণতি পেলো।

নিরঞ্জন জানান, তার সঙ্গে ডানার আলাপ বিদেশি ভাষা শিক্ষার একটি অ্যাপের মাধ্যমে। সেই পরিচয় থেকে প্রেম। তবে তখনও কেউ কাউকে মুখোমুখি দেখেননি। নিরঞ্জনকে দেখতে ডানাই চলে আসেন ২০১৭ সালে। এক বছর পরে তারা ঠিক করেন, বিয়ে করবেন। ২০১৮তে মেক্সিকো ফিরে যান ডানা। বিয়ের জন্য ভারতে এসেছিলেন গত ১৭ ফেব্রুয়ারি। ২০ তারিখ তারা নোটিস দেন। আসলে ডানা বিদেশিনী বলে বিশেষ বিবাহ আইন অনুসারে এক মাসের নোটিস দিতে হয়। ঠিক ছিল, তারা মার্চের তৃতীয় সপ্তাহে বিয়ে করবেন। কিন্তু তার মধ্যে শুরু হলো লকডাউন। বিয়ে আটকে গেল। অগত্যা ম্যাজিস্ট্রেটকে অনুরোধ করলেন তারা। ডেপুটি ম্যাজিস্ট্রেট তখন বলেন, মোক্সিকোর দূতাবাস থেকে ‘নো অবজেকশন’ সার্টিফিকেট পেলেই তিনি বিয়ের ব্যবস্থা করে দেবেন।

সেই সার্টিফিকেট এলো। কথা রাখলেন ডেপুটি ম্যাজিস্ট্রেট। তার অফিসে গলায় মালা ঝুলিয়ে সইসাবুদ সেরে ফেললেন নিরঞ্জন ও ডানা। খুশি নিরঞ্জনের পরিবার। খুশি ডানার মা, যিনি মেয়ের সঙ্গে হরিয়ানায় এসেছেন।

ডানা বলেছেন, আমিও খুশি। আমার খুব ভালো লাগছে। 

নিরঞ্জনও একগাল হেসে জানায়, আমাদের প্রেম সফল হলো। লকডাউনের মধ্যেও বিয়ে হলো। এর থেকে ভালো খবর আর কী হতে পারে।

মেক্সিকোয় ফেরার টিকিট কাটা ছিল আগেই। তা বাতিল করতে হয়েছে। এখন নতুন করে ৫ মে ফেরার টিকিট কেটেছেন ডানা। ততদিন লকডাউনের মধ্যে রোহটকের বাড়িতেই মধুচন্দ্রিমা করবেন তারা। অবশ্য ৫ তারিখ বিমান চলাচল শুরু হলে তবেই ফিরতে পারবেন ডানারা। এ সব নিয়ে তারা এখন ভাবছেন না। করোনা ও লকডাউনের বাজারে বিয়েটা সেরে ফেলতে পারার আনন্দেই তারা মশগুল। ডয়েচেভেলে।

এসএমএম

আরও পড়ুন