• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১১, ২০২০, ০৯:০৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ১১, ২০২০, ০৯:০৭ পিএম

কোভিড-১৯

সৌদি আরবে ভাতা বন্ধ, ৩ গুণ হচ্ছে ভ্যাট

সৌদি আরবে ভাতা বন্ধ, ৩ গুণ হচ্ছে ভ্যাট

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক ধাক্কা সামলাতে সৌদি আরবে মূল্য সংযোজন কর বা ভ্যাট বাড়ানো হচ্ছে তিনগুণ।

রিয়াদ থেকে জানানো হয়েছে, রাষ্ট্রীয় অর্থের নিয়ন্ত্রণে ভ্যাট বাড়ানোর সঙ্গে সঙ্গে বন্ধ করা হচ্ছে জীবন-যাপন ভাতা প্রদানও।

করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বব্যাপী জ্বালানির দাম কমে যাওয়ায় তেল সমৃদ্ধ এই দেশটির আয় অনেক নিচে নেমে গেছে। দুই বছর আগে অপরিশোধিত তেলের বিশ্ববাজারের ওপর থেকে নিজেদের নির্ভরতা কমাতে প্রথমবারের মতো ভ্যাট চালু করে সৌদি সরকার।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদসংস্থা জানিয়েছে, আগামী ১ জুলাই থেকে ভ্যাটের পরিমাণ ৫ থেকে ১৫ শতাংশ হয়ে যাবে। আর জীবনযাপন ভাতার ব্যয় বাতিল করা হবে ১ জুন থেকে।

অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান এক বিবৃতিতে বলেন, খুবই কষ্টের সিদ্ধান্ত। কিন্তু দীর্ঘ ও স্বল্প সময়ে অর্থনৈতিক স্থিতিশীলতা পাওয়ার জন্য এটা জরুরি। সেই সঙ্গে সবচেয়ে কম ক্ষতিতে করোনাভাইরাস সঙ্কট কাটানোরও চেষ্টা করছি আমরা।

বছরের প্রথম তিন মাসেই ৯ বিলিয়ন মার্কিন ডলারের ঘাটতি থাকায় এই ঘোষণা দিয়েছে সৌদি আরব।

সেখানে একবছর আগের এই সময়ের থেকে তেলের রাজস্ব চারভাগের একভাগ কমে ৩৪ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যা মোট রাজস্ব ২২ শতাংশ নামিয়ে দিয়েছে। তাছাড়া মার্চে সৌদি আরবের কেন্দ্রীয় ব্যাংকে বৈদেশিক মজুতও গত দুই দশকের মধ্যে সবচেয়ে দ্রুত নিচে নেমে যায়।

এসএমএম

আরও পড়ুন