• ঢাকা
  • শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০১৮, ০৮:৩৭ পিএম

 বিশেষ মন্তব্য

আরও উজ্জ্বল জয় বাংলা

আবেদ খান
আরও উজ্জ্বল জয় বাংলা
আবেদ খান

 

অনেক আশা এবং আকাঙ্ক্ষার চড়াই-উতরাই পেরিয়ে অবশেষে জাতির সামনে উপস্থিত হয়েছে গণতান্ত্রিক অগ্নিপরীক্ষার এক মহামুহূর্ত। এই মুহূর্তটিই নির্ধারণ করবে বাঙালি জাতির ভবিষ্যৎ পথচলা। আমরা অন্ধকারের তমসাঘন কুহেলিকাকালে প্রবেশ করব, না উজ্জ্বল উন্নয়নশীল প্রগতিগামী রাজপথে দৃপ্তপায়ে হেঁটে যাবো, আমরা কলঙ্কিত হিংস্র, দ্বেষদীর্ণ অমানবিক সুড়ঙ্গে আত্মগোপন করব, নাকি আত্মমর্যাদাপূর্ণ মুক্তিযুদ্ধের চেতনাস্নাত মহাসড়কে সাফল্যের সিংহদুয়ারের পথে পা রাখব, সেটাই নির্দিষ্ট হবে ব্যালটের রায়ে।

আমরা মনে করি, এই ডিসেম্বরের ত্রিশ তারিখের জাতীয় নির্বাচন সেই সত্তরের ঐতিহাসিক নির্বাচনের মতোই একই দাবি নিয়ে উপস্থিত হয়েছে বাঙালি জাতির কাছে। সত্তরের নির্বাচনে প্রদত্ত বিজয় ছিল মুক্তিযুদ্ধের ম্যান্ডেট, আর আজ দুই হাজার আঠারোর ডিসেম্বরের ত্রিশ তারিখে রায় জানিয়ে দিচ্ছে যে, মুক্তিযুদ্ধের বাংলাদেশ পথ হারায়নি। আমরা অনুভব করছি, একাত্তরের ত্রিশ লক্ষ শহীদের রক্তস্রোত প্রবাহিত হচ্ছে নতুন প্রজন্মের ধমনিতে, নতুন শক্তি সঞ্চারিত হচ্ছে এই জাতির রক্তকণিকায়। আমরা অনুভব করছি, জাতির জনকের নিঃশর্ত আর্শীবাদ, মুক্তিযুদ্ধের পথনির্দেশক জাতীয় চার নেতার সাহসী পদচিহ্ন আমাদের রক্তস্পন্দনে ধ্বনিত হচ্ছে। একাত্তরের সেই অমর রণধ্বনি ‘জয় বাংলা’- তাই আমরা প্রবল আত্মবিশ্বাস নিয়ে চলব আজ।

‘বন্ধু তোমার ছাড়ো উদ্বেগ
সুতীক্ষ্ণ করো চিত্ত
বাংলার মাটি দুর্জয় ঘাঁটি
বুঝে নিক দুর্বৃত্ত-’

আমরা বছরের পর বছর লক্ষ করেছি, কীভাবে মুক্তিযুদ্ধের বাংলাদেশকে ধীরে ধীরে স্বাধীনতার শত্রুদের মৃগয়াক্ষেত্রে পরিণত করার চক্রান্ত চলেছে। আমরা দেখেছি, কীভাবে লক্ষ লক্ষ শহীদের রক্তেভেজা পতাকা খামচে ধরছে একাত্তরের শকুনেরা। আমরা বুঝতে পারছি, মুক্তিযুদ্ধের শত্রুরা কীভাবে ক্রমাগত লুঠ করে চলেছে আমাদের স্বপ্ন-সম্ভাবনাকে। এই নির্বাচন সুস্পষ্ট ঘোষণা করে দেবে, ষড়যন্ত্র এবং দুর্বৃত্তায়নের কাল এবার অতিক্রান্ত। ইতিহাসের পথ ধরে নতুন রূপে নতুন শক্তি নিয়ে এসেছে নতুন প্রজন্মের শক্তিতে বলীয়ান আবার একাত্তর।

যে জাতির প্রতীক হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু, যে জাতির মুক্তির আলোকবর্তিকা বঙ্গবন্ধুতনয়া শেখ হাসিনার সাহসী হাতে উত্তোলিত- সেই জাতি সেই নতুন প্রজন্ম অবশ্যই ছিনিয়ে আনবে আরও উজ্জ্বল বিজয়।

জয় বাংলা।