রাজবাড়ীতে ওষুধ সংকটে রোগীদের চিকিৎসা সেবা ব্যাহত

জাগরণ ডেস্ক প্রকাশিত: মার্চ ১, ২০২২, ০৫:৪২ পিএম রাজবাড়ীতে ওষুধ সংকটে রোগীদের চিকিৎসা সেবা ব্যাহত

ইমরান হোসেন মনিম, রাজবাড়ী

রাজবাড়ী জেলার রোগীদের নির্ভর যোগ্য এক মাত্র ভরসারস্থল রাজবাড়ী সদর হাসপাতাল। গত প্রায় দুই মাসেরও বেশি সময় ধরে এই হাসপাতালে নানা ধরনের রোগের ঔষধ সংকট চলছে। ভর্তি ও আউটডোর রোগীরো চিকিৎসা সেবা নেওয়ার পর পাচ্ছেন না প্রয়োজনীয় ঔষধ। অধিক দামে বাহিরের দোকান থেকে ঔষধ কিনে চালাতে হচ্ছে তাদের চিকিৎসা,এতে গরিব অসহায় রোগীরা পরছেন দুর্ভোগে, ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা।

রাজবাড়ীতে ১৪ লক্ষাধিক মানুষের বসবাস। অথচ এই মানুষ গুলো ১শ শয্যা বিশিস্ট এই সদর হাসপাতালে নানা ধরনের রোগ নিরাময়ে একটু ভালো চিকিৎসা সেবা পেতে ছুটে আসেন । কিন্তু দীর্ঘ দুই মাসেরও বেশি সময় ধরে এই হাসপাতালে বিভিন্ন রোগের ঔষধের সংকট চলমান রয়েছে। রোগীর চাপ বেশি থাকায় ভর্তি প্রায় দের শতাধিক রোগীদের পাশাপাশি আউটডোর রোগীরা চিকিৎসা সেবা নেওয়ার পর প্রয়োজনীয় ঔষধ না পেয়ে তাদের বাধ্য হয়ে বাহিরের দোকান গুলো থেকে কিনতে হচ্ছে অধিকাংশ ঔষধ।এতে গরিব অসহায় রোগীরা পরেছেন আর্থিক সহ নানা রকম ভোগান্তিতে। হাসপাতালে রয়েছে ডাক্তার সংকটও। রোগীরা লাইনে দ্বাড়িয়ে চিকিৎসকের দেওয়া ঔষধের ব্যবস্থাপত্র অনুযায়ী পাচ্ছেনা সব ধরনের ঔষধ। কিছু কিছু ঔষধ পেলেও অধিকাংশ ঔষধ না পেয়ে বাধ্য হয়ে যেতে হচ্ছে বাহিরের দোকান গুলোতে।সাধারনত জ্বর, মাথাব্যাথা, ডায়াবেটিস, এ্যান্টিবায়োটিক ও শিশু রোগী রোগীদের ঔষধ সহ জটিল রোগের ঔষধের সংকট দেখা দেওয়ায় চরম ভোগান্তিতে পরেছেন তারা। প্রতিদিন সদর হাসপাতালে দুই হাজারেরও বেশি চিকিৎসা সেবা নিতে আসেন ভর্তি ও আউটডোর রোগীরা।

রোগীরা বলেন, তারা সদর হাসপাতালে আসলেও আগেরমত ঔষধ পাচ্ছেন না।বাধ্য হয়ে তাদের দোকান থেকে ঔষধ কিনে চিকিৎসা সেবা চালাতে হচ্ছে। আগে যেখানে ডাক্তারের লেখা অনুযায়ী ঔষধ দেওয়া হত বর্তমানে এর সংকট থাকায় ঔষধ পাচ্ছেন কম। ঔষধের এ সংকট সমাধানে ব্যবস্থা নিতে কতৃপক্ষের কাছে অনুরোধ জানান।

সদর হাসপাতালের ফার্মাসিস্ট মোঃ আব্দুল মালেক বলেন, বেশ কিছুদিন ধরে ঠান্ডা,গ্যাস ও জটিল কিছু রোগীদের জন্যে ঔষদ সরবরাহ কমে যাওয়ায় আগের মত রোগীদের ঔষধ দিতে পারছেন না। আগে যেখানে রোগীদের চাহিদা মত ঔষধ দেওয়া যেত বর্তমানে তা কমিয়ে অর্ধেক ঔষধ দেওয়া হচ্ছে।

রাজবাড়ী সদর হাসপাতাল মেডিক্যাল অফিসার ডাঃ তানবিরা খান বলেন, প্রতিদিন রোগীদের প্রচন্ড চাপ থাকে।তাই রোগীদের চাহিদা অনুযায়ী বিশেষ কিছু ঔষধ সরবরাহ পাশাপাশি ঠান্ডাজনিত শিশুদের কিছু ঔষধ সংকট রয়েছে। ঔষধের ঘাটতি পূরনে উদ্ধতন কতৃপক্ষের যেন তা নজরে আনেন এবং দ্রুতপাঠানোর ব্যবস্থা নেন।

রাজবাড়ী সদর হাসপাতাল তত্বাবধায়ক ডাঃ শেখ মোহাম্মদ আব্দুল হান্না বলেন,সাপ্লাই কম থাকায় রোগীদের ঔষধের পরিমান কম দেওয়া হচ্ছে।তবে কয়েকদিনের মধ্যে সাপ্লাই আসলে ঠিকমত ঔষধ দিতে পারবেন বলে জানান। রাজবাড়ী সিভিল সার্জন ডাঃ মো ইব্রাহিম টিটন বলেন, সদর হাসপাতালে ঔষধের ঘাটতি থাকতে পারে,তবে রোগীদের সেবা প্রদানে ঔষধের সরবরাহ বাড়াতে প্রয়োজনীয় ব্যাবস্থ নেওয়া হবে।