মসলার বাজারে আজ থেকে বিশেষ অভিযান

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: মে ২৯, ২০২৩, ১২:১১ এএম মসলার বাজারে আজ থেকে বিশেষ অভিযান
ছবি ● ফাইল ফটো

মসলার বাজার নিয়ন্ত্রণে আজ সোমবার থেকে সারা দেশে বিশেষ অভিযান চালানো হবে বলে জানিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

অধিদপ্তরের প্রধান কার্যালয়ে রোববার গরম মসলার দাম ও সরবরাহ পরিস্থিতি নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। এ সময় সফিকুজ্জামান বলেন, পণ্য বাজার নিয়ন্ত্রণে সোমবার থেকে সারা দেশে বিশেষ অভিযান শুরু হবে। ভোগ্যপণ্যের আমদানিতে ভ্যাট ফাঁকি দিতে আন্ডার ইনভয়েজ করা হচ্ছে। নিয়মিত তদারকির পাশাপাশি এলসি মূল্য যাচাই করা হবে।

আন্তর্জাতিক দর ও আমদানি মূল্যের মধ্যে কারসাজির কারণেই ভোগ্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে আসছে না বলেও মন্তব্য করেন তিনি।

বৈঠকে আদার চড়া দামের জন্য পাইকারি ব্যবসায়ীদের ওপর দায় চাপান খুচরা বিক্রেতারা। সভায় আদা, রসুনের দাম নিয়ে আলোচনা হলেও এসব পণ্যের পাইকারি আড়ত শ্যামবাজার ব্যবসায়ী সমিতির কেউ উপস্থিত ছিলেন না।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক সফিকুজ্জামান আদার দাম নিয়ে বলেন, ‘আমরা চট্টগ্রাম ও ঢাকার বাজার পর্যবেক্ষণ করছি। যেসব পাইকারি প্রতিষ্ঠান ক্রয়মূল্যের রশিদ ছাড়া পণ্য বিক্রি করে তাদের নাম ভোক্তা অধিকারকে জানাতে হবে। ভোক্তা অধিকার সে অনুযায়ী ব্যবস্থা নেবে।’

প্রায় তিন সপ্তাহ ধরে লাগামহীন আদার দাম। প্রতি কেজি বিদেশি আদা কিনতে গুনতে হচ্ছে সাড়ে ৩শ টাকা পর্যন্ত। টিসিবির হিসাবে, এক বছরে আদার দাম বেড়েছে ২১০ শতাংশ।

জাগরণ/অর্থনীতি/এসএসকে