বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট প্রস্তাব প্রত্যাহারের দাবি

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: জুন ৪, ২০২১, ০৬:০৮ পিএম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট প্রস্তাব প্রত্যাহারের দাবি

আগামী ১০ জুনের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছেন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার (৪ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যানটিনে প্রস্তাবিত ভ্যাটের বিষয়ে প্রতিবাদ জানিয়ে ‘নো ভ্যাট অন এডুকেশন’ ব্যানারে সংবাদ সম্মেলন করেছেন তারা।

ভ্যাট প্রস্তাব প্রত্যাহার না করলে আবারও আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৩ জুন) ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ইউরোপিয়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুক্ত রেজোয়ান।

মুক্ত রেজোয়ান বলেন, “গতকাল (বৃহস্পতিবার) ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাবনা দিয়েছে। আগামী ১০ জুন পর্যন্ত এ ভ্যাট প্রত্যাহার করে নিতে সরকারকে আমরা সময় দিচ্ছি। বেঁধে দেওয়া সময়ের মধ্যে দাবি না মেনে নিলে আমরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।”

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০-এ স্পষ্টভাবে উল্লেখ আছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ সম্পূর্ণ অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে। যদি তাই হয়, তবে কী করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মালিকপক্ষ মুনাফা অর্জন করে বলে তিনি উল্লেখ করেন। 

“আমরা এই সংবাদ সম্মেলন থেকে স্পষ্টভাবে বলতে চাই, কর আরোপের প্রস্তাবনা হয়েছে, তা শিক্ষার্থীদের ওপর বর্তালে কোনোভাবেই ছাত্রসমাজ মেনে না।” 

আমরা দেখতে পাচ্ছি- শিক্ষাখাতে প্রস্তাবিত বাজেট বিগত বাজেটের মোট জিডিপির তুলনায় ০.০৩৬ শতাংশ কমেছে। এই বাজেট কোনোভাবেই শিক্ষাবান্ধব বাজেট হতে পারে না। আমরা শিক্ষাখাতে মোট জিডিপির আট ভাগ দাবি করছি বলে জানান মুক্ত রেজোয়ান।