কানের ৭৬তম আসর

স্বর্ণপাম জিতল ‘অ্যানাটমি অব অ্যা ফল’

বিনোদন ডেস্ক প্রকাশিত: মে ২৯, ২০২৩, ১২:১৯ এএম স্বর্ণপাম জিতল ‘অ্যানাটমি অব অ্যা ফল’
কানের ৭৬তম আসরে সেরা ছবি ‘অ্যানাটমি অফ অ্যা ফল ● সংগৃহীত

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদার আসর কান চলচ্চিত্র উৎসবের ৭৬ তম আসরে সেরা ছবি নির্বাচিত হয়েছে ‘অ্যানাটমি অফ অ্যা ফল’। ফলে মর্যাদাপূর্ণ পাম ডি’অর বা স্বর্ণপাম পুরস্কার জিতেছে ছবিটির পরিচালক জাস্টিন ট্রিয়েট। 

শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় কান চলচ্চিত্র উৎসবের মূল ভবন প্যালে ডে ফেস্টিভ্যালে বসে সমাপ্তি অনুষ্ঠান। যেখানে উপস্থিত হন মূল প্রতিযোগিতা বিভাগের সব বিচারক ও উৎসব কর্তৃপক্ষসহ আমন্ত্রিত অতিথিরা।

একে একে ঘোষণা করেন বিজয়ীদের নাম। ‘দ্য পট আউ ফেউ’ এর জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন ট্রান আন হুং, ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ ছবির জন্য গ্র্যান্ড প্রিক্স জিতে নিয়েছেন জোনাথন গ্লেজার, সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন মনস্টার ছবির জন্য সাকামতো।

স্বর্ণপামের জন্য প্রতিযোগিতায় ছিল মোট ২১টি চলচ্চিত্র। সেগুলো হলো- ক্লাব জিরো (জেসিকা হাউসনার), দ্য জোন অব ইন্টারেস্ট (জোনাথন গ্লেজার), ফলেন লিভস (আকি কাউরিসমাকি), ফোর ডটার্স (কাউথার বেন হানিয়া), অ্যাস্টেরয়েড সিটি (ওয়েস অ্যান্ডারসন), অ্যানাটমি অফ অ্যা ফল (জাস্টিন ট্রিয়েট), মনস্টার (হিরোকাজু কোর-এডা), সল ডেল’আভেনিয়ার (নান্নি মরেট্টি), লা চিমেরা (এলিস রোওয়াকের), লাস্ট সামার (ক্যাথেরিন ব্রেইল্লাত), দ্য পট আউ ফেউ (ট্রান আন হুং), অ্যাবাউট ড্রাই গ্রাসেস (নুরি বিলগে চেইলান), মে/ডিসেম্বর (টড হেইন্স), রাপিটো (মার্কো বেলোচ্চিও), ফায়ারব্র্যান্ড (করিম আইনুজ), দ্য ওল্ড ওক (কেন লোচ), বানেল এট আদমা (রামাতা-তৈলায়ে সি), পারফেক্ট ডেইজ (উইম ওয়েন্ডারস), ইয়থ (ওয়াং বিং), ব্ল্যাক ফ্লাইস (জঁ স্টিফান সুভ্যার) এবং হোমকামিং (ক্যাথেরিন কোরসিনি)। এই ছবিগুলোর মধ্য থেকে একটি সিনেমা পাবে স্বর্ণপাম। সমাপনী অনুষ্ঠানে ঘোষণা করা হবে স্বর্ণপাম বিজয়ীর নাম। প্রতিযোগিতা বিভাগে বাইরেও এবার কান মাতিয়েছে তারকাবহুল বেশ কিছু সিনেমা। এর মাঝে আছে ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য ডায়াল অব ডেসটিনি (জেমস ম্যানগোল্ড), কিলার্স অব দ্য ফ্লাওয়ার মুন (মার্টিন স্করসিস) এর মতো তারকাবহুল সিনেমা।

 আসরের মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারক ছিলেন দুইবার স্বর্ণপাম জয়ী সুইডিশ নির্মাতা রুবেন অস্টলান্ড। তার নেতৃত্বে বিচারক হিসেবে ছিলেন ব্রি লারসন, পল ড্যানো, মরিয়ম টুজানি, দনি মিনোশে, রুঙ্গানো নিয়োনি, আতিক রহিমি, দামিয়ান সিফ্রন এবং জুলিয়া দুকুরনো।

জাগরণ/বিদেশিবিনোদন/কানচলচ্চিত্রউৎসব/এসএসকে