রাশিয়ার পাঁচ ব্যাংকের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

বিশ্ব ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২২, ০৮:২৮ পিএম রাশিয়ার পাঁচ ব্যাংকের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

রাশিয়ার পাঁচটি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য। এগুলো হলো রোসিয়া, আইএস ব্যাংক, জেনারেল ব্যাংক, প্রোমসভায়াজ ব্যাংক এবং ব্ল্যাক সি ব্যাংক। এগুলো রাশিয়ার গুরুত্বপূর্ণ ব্যাংক।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যের পার্লামেন্টে এই নিষেধাজ্ঞা জারির ঘোষণা করেন।

সেই সঙ্গে রাশিয়ার তিনজন ব্যক্তির সকল সম্পদের পরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তারা হলেন গেনেডি তিমচেনঙ্কো, বরিস রোটেনবার্গ এবং ইগোর রোটেনবার্গ। যুক্তরাজ্যে থাকা তাদের সকল সম্পদ জব্দ অবস্থায় থাকবে। তারা যুক্তরাজ্যে যাতায়াত করতে পারবেন না। যুক্তরাজ্যের কোন নাগরিক তাদের সঙ্গে ব্যবসাবাণিজ্য করতে বা সম্পর্ক রাখতে পারবেন না।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, যুক্তরাজ্য এবং তার সহযোগী মিত্র দেশগুলো রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা জারি করবে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, পূর্ব ইউক্রেনে বিদ্রোহী নিয়ন্ত্রিত দুইটি অঞ্চলের স্বাধীনতায় স্বীকৃতি দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্পষ্টভাবে মিনস্ক চুক্তি লঙ্ঘন করেছেন। বিচ্ছিনতাবাদী অঞ্চলের স্বীকৃতি দিয়ে ভ্লাদিমির পুতিন সম্পূর্ণ ইউক্রেনে হামলা করার প্রেক্ষাপট তৈরি করছেন বলে ব্রিটিশ পার্লামেন্টে বলেছেন জনসন। 

পুতিনের পরিকল্পনার পরবর্তী অংশের বাস্তবায়ন ঠেকাতে আমাদের এখনি প্রস্তুতি নেয়া উচিত, বলেছেন বরিস জনসন।

ব্রিটিশ সংসদ সদস্যদের তিনি জানিয়েছেন, প্রায় দুই লাখ সৈন্য ইউক্রেনে হামলা চালাতে পারে।

তিনি বলেছেন, ‘সবচেয়ে যেটা খারাপ ঘটতে পারে, তাতে ইউরোপিয় একটি দেশের চার কোটি ৪০ লাখ পুরুষ, নারী ও শিশু কোন রকম যৌক্তিক কারণ ছাড়াই একটি পুরোদস্তুর আগ্রাসী যুদ্ধের মধ্যে পড়ে যেতে পারে’।

তিনি বলেন, পরিস্থিতি না বদলাতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি এবং অন্য মিত্র দেশগুলো যে সহনশীলতার সঙ্গে কূটনৈতিক সমাধানের চেষ্টা করছে, তা ব্যর্থ হবে।

ওদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে তার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি অনুরোধ তিনি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন।

এক সংবাদ সম্মেলনে তিনি ইউরোপিয় মিত্র দেশগুলোর প্রতি অনুরোধ জানিয়েছেন, তারা যেন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে দেরি না করে।

রাশিয়ার সঙ্গে বড় ধরনের যুদ্ধ বাধবে না বলে তিনি মনে করলেও জেলেনস্কি জানিয়েছেন, প্রয়োজনে তিনি দেশে মার্শাল ল’ জারি করতে প্রস্তুত রয়েছেন।

ই্উএম