করোনায় মৃতদের দাফনে নিয়ম মেনে অংশ নিতে পারবেন স্বজনরাও

জাগরণ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২০, ০৭:৪৪ পিএম করোনায় মৃতদের দাফনে নিয়ম মেনে অংশ নিতে পারবেন স্বজনরাও
সংগৃহীত ছবি

করোনায় নিঃসঙ্গ শেষ যাত্রা। মৃত্যুর পর কেউ থাকবে না এটাই স্বাভাবিক। কিন্তু জানাজা, দাফন আর কবরে মাটি দিতেও স্বজনরা থাকবে না এমনটা বা ক’জন ভাবতে পেরেছেন। তবে যারা করোনায় মৃতদের দাফন করছেন তারা কিন্তু আক্রান্ত হচ্ছে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, কিছু নিয়ম-কানুন মেনে স্বজনরাও করোনায় মৃতের দাফন-কাফনে অংশ নিতে পারবেন। 

ডিসেম্বর থেকে এপ্রিল। চীন থেকে সারা বিশ্ব। করোনায় মৃত্যু আর আক্রান্তের সংখ্যা কোথায় গিয়ে ঠেকবে তার হিসাব মেলানো কঠিন।

বিশ্ব হিসাবের তুলনায়, বাংলাদেশে এই সংখ্যা কম হলেও মৃতদের দাফন নিয়ে চলছে আতঙ্ক।

কারও কারও শেষযাত্রায় আত্মীয়-স্বজনরা পাশে না থাকলেও যে ইসলামী সংগঠনের কর্মীরা দাফনের দায়িত্ব নিয়েছে তাদের কেউই এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হননি।

করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়ে কেউ মারা গেলে, মরদেহ কীভাবে দাফন আর সৎকার করা হবে তার একটি গাইডলাইন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটির পরামর্শ, মরদেহের শরীরের কোনও ছিদ্র থেকে যেন তরল পদার্থ বের না হয় সেজন্য সতর্ক থাকতে হবে। প্রথা অনুযায়ী দাফন বা সৎকারের জন্য প্রস্তুত হলে, স্বজনরা দেখতে পারবেন। তবে স্পর্শ করা যাবে না। যারা শেষ বিদায়ের কাজে থাকবেন, তারা গ্লাভস, গাউন ব্যবহার করবেন।

ইসলামী চিন্তাবিদরা বলছেন, জানাজায় অংশ নেয়া ফরজে কেফায়া, তাই শেষযাত্রায় পরিবারের কেউ কাছে না থাকা দুঃখজনক। অহেতুক ভয় না পেয়ে নিয়ম মেনে শেষযাত্রায় পরিবারকে কাছে থাকার পরামর্শ সংশ্লিষ্টদের।

এসএমএম

আরও সংবাদ