ফেসবুকে ভাইরাল সোহাগের পদ্মা সেতু 

ধামরাই প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ৬, ২০২১, ০৯:৫০ এএম ফেসবুকে ভাইরাল সোহাগের পদ্মা সেতু 

মাটি, বাঁশ ও সিমেন্ট দিয়ে পদ্মা সেতুর আদলে সেতু বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন ঢাকার ধামরাইয়ের দশম শ্রেণির ছাত্র সোহাগ। তার বানানো এই পদ্মা সেতু দেখেই আসল পদ্মা সেতু না দেখা অনেকেই স্বাদ মেটাচ্ছেন। সকাল থেকে বিকেল পর্যন্ত পদ্মা সেতু দেখতে তার বাড়িতে মানুষের ভিড় জমে।

সোহাগ ধামরাইয়ের সুতিপাড়া এলাকার কৃষক মোহাম্মদ সুলতান আলীর ছেলে। সে ভালুম আতাউর রহমান খান স্কুল ও কলেজে ব্যবসা শাখার দশম শ্রেণির শিক্ষার্থী।

সরেজমিন ধামরাইয়ের সুতিপাড়া এলাকায় গিয়ে দেখা যায়, সোহাগ নিজ বাড়িতে অবিকল পদ্মা সেতুর আদলে একটি সেতু তৈরি করেছে। বাঁশ, সিমেন্ট, মাটি ও রং দিয়ে রূপ দিয়েছে চমৎকার একটি পদ্মা সেতুর। সেতুটি দেখতে শুধু গ্রামবাসীই নয়, দূরদূরান্ত থেকে এসে ভিড় জমাচ্ছেন অনেকেই। 

সোহাগের সঙ্গে কথা বলে জানা যায়, সে ২০২০ সালের নভেম্বর মাসে সেতুটির নির্মাণকাজ শুরু করে। পরিকল্পনা অনুযায়ী গত বছরের ১ নভেম্বর নির্মাণকাজ শুরু করে। দীর্ঘ পাঁচ মাস পর ২৬ মার্চ তার পদ্মা সেতু বানানোর কাজ শেষ হয়।

সেতুটি তৈরিতে মাটি, বাঁশ, সিমেন্ট, মোবাইলে ব্যবহার করা ছোট বাতি ও সাদা-কালো রং ব্যবহার করেছে সোহাগ। বাড়ির আঙিনায় এই পদ্মা সেতু তৈরি করেছে সে। সেতুটিতে চারটি লেন করা হয়েছে। স্থাপন করা হয়েছে বাতি। নিচ দিয়ে তৈরি করা হয়েছে রেললাইন। নিচে মাটি খুঁড়ে রূপ দেওয়া হয়েছে পদ্মা নদীর। দুই লেনের মাঝখানে ফুলের চারাসহ এক প্রান্তে রয়েছে চেকপোস্ট। এককথায় প্রাণবন্ত একটি পদ্মা সেতু। দেখে মন ভরে যায় দর্শনার্থীদের।

মানিকগঞ্জ থেকে এই সেতু দেখতে আসা রাইয়্যান বলেন, “সেতুটির খবর সোশ্যাল মিডিয়াসহ সবখানে পৌঁছে গেছে। ফেসবুকে দুটি ছবি দেখে অনেক কৌতূহল জাগে। পরে বন্ধুসহ চলে এলাম সেতু দেখতে। মানিকগঞ্জ থেকে আসতে একটু কষ্ট হলেও সেতুটি দেখার পর সব কষ্ট ভুলে গেছি। এ রকম চিন্তা সত্যিই বিস্ময়কর।”

অপর দর্শনার্থী শাকিল বলেন, “আমি পাশের মহল্লায় থাকি। লোকমুখে বেশ কিছুদিন ধরে শুনছি সোহাগ সেতু বানিয়েছে। আজ দেখতে এলাম। এসে দেখলাম সে তাক লাগিয়ে দেওয়ার মতোই কাজ করেছে।”

এ ব্যাপারে সোহাগের বাবা সুলতান আলী বলেন, “যখন সোহাগ এই সেতু বানাতে শুরু করে তখন লেখাপড়ায় তেমন মনোযোগ ছিল না। এ জন্য সোহাগকে অনেক বকাঝকা করতাম, ধমক দিয়ে বলতাম কী করচ এগলা! এখন সোহাগের বানানো পদ্মা সেতু দেখতে দূরদূরান্ত থেকে মানুষ আসছে। আমার ছেলের জন্য সবার কাছে দোয়া চাই।”

সোহাগ বলেন, “পদ্মা সেতুর প্রথম স্প্যান বসানোর দিনই সিদ্ধান্ত নিই আমি একটি সেতু বানাব। কিন্তু কোনো ধরনের নকশা ও পর্যাপ্ত অর্থ আমার কাছে ছিল না। এ জন্য পরপর দুটি সেতু তৈরি করলেও তা ভেঙে যায়। পরে ইন্টারনেট থেকে নকশা সংগ্রহ করি। হাতখরচের টাকা দিয়ে সিমেন্ট ও বাঁশ সংগ্রহ করে ধীরে ধীরে সেতুটি তৈরি করি। প্রথম দিকে বাবা-মা অনেক বকাঝকা করত। আশপাশের মানুষও কটুকথা বলত। কিন্তু আমি আমার মতো কাজ করেছি। আজ মানুষ এসে ভিড় করছে সেতুটি দেখার জন্য। এতেই বাবা-মা অনেক খুশি। আমারও ভালো লাগছে। তবে আরও ভালো কিছু করতে চাই।”

সুতিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম রাজা বলেন, “লোকমুখে শুনে আমিও সোহাগের বানানো পদ্মা সেতু দেখতে গিয়েছিলাম। এত অল্প বয়সেই এমন প্রতিভা সত্যিই প্রশংসার দাবিদার। বঙ্গবন্ধুর সোনার দেশে এমন প্রতিভাবানদের প্রতিভা বিকাশে আমি সব ধরনের সহযোগিতা করব।”