বৃষ্টিতে নাজেহাল রাজধানীবাসী

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ১১:৫০ এএম বৃষ্টিতে নাজেহাল রাজধানীবাসী
সংগৃহীত ছবি

শরতের বৃষ্টিতে নাজেহাল রাজধানীর মানুষ। আগের দিন থেমে থেমে বৃষ্টিতে নাকাল রাজধানীবাসীর কাছে আজকের দিনটিও শুরুতেই অসহনীয় হয়ে উঠেছে। রাতভর বৃষ্টির পর ভোর থেকে কখনও হালকা আবার কখনও ভারি বৃষ্টিতে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাচ্ছেন শিক্ষার্থী ও অফিসগামীরা।

মঙ্গলবার সকাল ছয়টা থেকে বুধবার সকাল ছয়টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে সেটিকে ভারি বৃষ্টিপাত বলা হয়।

বৃষ্টির প্রবণতা বৃহস্পতিবার থেকে কমে যেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ভারি বৃষ্টির কারণে রাজধানীর মিরপুর, যাত্রাবাড়ী, ডেমরাসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। কোনও কোনও সড়ক তলিয়ে গেছে পানির নিচে। 

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকাল সাতটা থেকে পরবর্তী ছয় ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। এ সময়ে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া বিভাগ জানিয়েছিল, ভারতের দক্ষিণ মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে এটি মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

একইসঙ্গে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত বহাল রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

জাগরণ/পরিবেশ/কেএপি