জয়কে হত্যাচেষ্টা মামলা

মাহমুদুর রহমান-শফিক রেহমানের ৭ বছরের জেল

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৩, ১২:১৯ এএম মাহমুদুর রহমান-শফিক রেহমানের ৭ বছরের জেল
মাহমুদুর রহমান (বামে) ও শফিক রেহমান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টার ষড়যন্ত্রের মামলায় দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান, জ্যেষ্ঠ সাংবাদিক শফিক রেহমান সহ পাঁচজনকে দুটি পৃথক ধারায় সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। বৃহস্পতিবার ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালত এ রায় দেয়।

দণ্ডপ্রাপ্ত অপর অন্য আসামিরা হলেন, জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) সহ-সভাপতি মোহাম্মদ উল্লাহ মামুন, তার ছেলে রিজভী আহাম্মেদ ওরফে সিজার এবং যুক্তরাষ্ট্রপ্রবাসী ব্যবসায়ী মিজানুর রহমান ভূঁইয়া।

একটি ধারায় দণ্ডপ্রাপ্তদের ৫ বছর এবং আরেকটি দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। প্রত্যেককে ৫ হাজার টাকা করে অর্থদণ্ডও করা হয়েছে। অনাদায়ে তাদের আরও এক মাস কারাদণ্ড দেয়া হয়েছে। 

মামলার সব আসামিই পলাতক থাকায় তাদের বিরুদ্ধে বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত। 

জয়কে অপহরণ ও হত্যাচেষ্টার ষড়যন্ত্রের অভিযোগে ২০১৫ সালের ৩ আগস্ট ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক ফজলুর রহমান বাদী হয়ে পল্টন মডেল থানায় একটি মামলা দায়ের করেন। ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি সাংবাদিক শফিক রেহমান, মাহমুদুর রহমানসহ পাঁচজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

জাগরণ/আইনওআদালত/এসএসকে