কাজী শাহেদ আহমেদ আর নেই

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩, ০১:০৬ এএম কাজী শাহেদ আহমেদ আর নেই
কাজী শাহেদ আহমেদ ● ফাইল ফটো

জেমকন গ্রুপের চেয়ার‌ম্যান, অধুনালুপ্ত দৈনিক ‘আজকের কাগজ’ পত্রিকার প্রকাশক ও সম্পাদক লে. কর্নেল (অব.) কাজী শাহেদ আহমেদ (৮৩) আর নেই।

সোমবার (২৮ আগস্ট) সন্ধ্যা সোয়া সাতটার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

বিশিষ্ট ব্যবসায়ী উদ্যোক্তা, ক্রীড়া সংগঠক কাজী শাহেদ আহমেদ ১৯৪০ সালের ৭ নভেম্বর যশোরে জন্মগ্রহণ করেন। ইঞ্জিনিয়ারিং পাসের পর তিনি ১৪ বছর সেনাবাহিনীতে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমির প্রতিষ্ঠাকালীন প্লাটুন কমান্ডারদের একজন।

কাজী শাহেদ আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বাংলাদেশে পত্রিকায় যে আধুনিকতার উপস্থিতি, তা শুরু হয়েছিল কাজী শাহেদ আহমেদের সম্পাদনায় প্রকাশিত আজকের কাগজের  হাত ধরে। পত্রিকাটি তৎকালীন মুক্তমত ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করে।

১৯৭৯ সালে ‘জেমকন গ্রুপ’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে কাজী শাহেদ আহমেদের ব্যবসায় জীবন শুরু।  বাংলাদেশে প্রথম অর্গানিক চা বাগানের প্রতিষ্ঠাতাও তিনি। 

কাজী শাহেদ আহমেদের তিন সন্তানের মধ্যে বড় কাজী নাবিল আহমেদ। তিনি আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি।

মেজ ছেলে কাজী আনিস আহমেদ দৈনিক ঢাকা ট্রিবিউন, অনলাইন নিউজপোর্টাল বাংলা ট্রিবিউন ও সাহিত্য পত্রিকা বেঙ্গল লাইটস-এর প্রকাশক।

ছোট ছেলে কাজী ইনাম আহমেদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক।

কাজী শাহেদের অলাভজনক উদ্যোগের মধ্যে আছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ও কাজী শাহেদ ফাউন্ডেশন। তাঁর স্ত্রী আমিনা আহমেদ একজন রবীন্দ্রসংগীত শিল্পী।

সাহিত্য পরিমণ্ডলেও তিনি সুপরিচিত। কাজী শাহেদ আহমেদের প্রথম গ্রন্থ ‘আমার লেখা’। এটি ১৯৯৫ সালে প্রকাশিত হয়। সে বছরই ‘ঘরে আগুন লেগেছে’ বইটিও প্রকাশিত হয়। ২০১৩ সালে ৭৩ বছর বয়সে তাঁর প্রথম উপন্যাস ‘ভৈরব’ প্রকাশিত হয়। 

আত্মজীবনী ‘জীবনের শিলালিপি’ প্রকাশিত হয় ২০১৪ সালে। একই বছর প্রকাশিত হয় উপন্যাস ‘পাশা’। ২০১৭ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘দাঁতে কাটা পেনসিল’। ২০১৮ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘অপেক্ষা’। ইতোমধ্যে ইংরেজিতে অনুদিত হয়েছে ‘ভৈরব’।

জাগরণ/শোক/এসএসকে