‘তেল–গ্যাস নিয়ে বাংলাদেশ শঙ্কামুক্ত’

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩, ০১:৩৭ এএম ‘তেল–গ্যাস নিয়ে বাংলাদেশ শঙ্কামুক্ত’
ছবি ● প্রতীকী

মধ্যপ্রাচ্য সংকটের কারণে তেল, গ্যাস নিয়ে অস্থিরতা থাকলেও বাংলাদেশ শঙ্কামুক্ত বলে দাবি করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার বিদ্যুৎ ভবনে, স্মার্ট গ্রিড রোডম্যাপ বাংলাদেশ ফেজ-২ এর সমীক্ষা বাস্তবায়নে স্মার্ট গ্রিড এক্সপিরিয়েন্স ডে’র উদ্বোধন শেষে সাংবদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

নসরুল হামিদ বলেন, ‘মধ্যপ্রাচ্যে কিছু হলে এবং বিশ্বে কিছু হলে আমাদের কিন্তু সবচেয়ে বেশি ঝামেলা হয় যে, জ্বালানি খাতে একটা বড় লোড পড়ে। দামেও একটা বড় পরিবর্তন দেখা যায়। আমরা এখনও নিজেদের মধ্যে নিয়ন্ত্রণে রেখেছি। চেষ্টা করছি আমরা যে জ্বালানিকে সহনীয় পর্যায়ে রেখে যতদূর সম্ভব চলার জন্য। আমার মনে হয় না ভবিষ্যতে কোনো সমস্যা হবে।’

এ সময় প্রতিমন্ত্রী জানান, বিশ্ব বাজারের সঙ্গে মিল রেখে জ্বালানির মূল্য নির্ধারণের বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য দেওয়া হয়েছে। এটা কার্যকর হলে জ্বালানির মূল্য নিধারণ নিয়ে জটিলতা থাকবে না।

 

দেশে স্মার্ট গ্রিড বাস্তবায়নের জন্য তথ্য বিশ্লেষণ চলছে জানিয়ে নসরুল হামিদ বলেন, ‘ভবিষ্যতে এক মিনিটের জন্যও যেন বিদ্যুৎ না যায়, সে ব্যবস্থা করা হচ্ছে।’

আট হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎ নিয়ে কাজ করার কথা জানান প্রতিমন্ত্রী।

জাগরণ/জ্বালানি/এসএসকে