এলএনজি আমদানির অনুমতি

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৩, ১২:৩৯ এএম এলএনজি আমদানির অনুমতি
ছবি ● প্রতীকী

দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটাতে সিঙ্গাপুরের স্পট মার্কেট থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির অনুমতি দিয়েছে সরকার।

বুধবার ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এই অনুমতি দেয়। এই এলএনজি আমদানিতে ব্যয় হবে ৭৬২ কোটি ৩৬ লাখ ৭৭ হাজার টাকা। 

বর্তমানে দেশে গ্যাসের চাহিদা বছরে ৩ হাজার ৪০০ মিলিয়ন ঘনফুট। এর বিপরীতে উৎপাদন হয় ২ হাজার ৩০০ মিলিয়ন ঘনফুট। দেশিও উৎস থেকে আগামী কয়েক বছর গ্যাস সরবরাহ বাড়ার আপাতত সম্ভাবনা নেই। এ কারণেই আমদানি করে চাহিদা মেটানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।  

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাইদ মাহবুব খান বলেন, ‘স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে যার ক্রয়মূল্য ৭৬২ কোটি ৩৬ লাখ ৭৭ হাজার টাকা। সুপারিশকৃত দরদাতা এমএস বিটল এশিয়া পিটি প্রাইভেট লিমিটেড সিঙ্গাপুর।’

জ্বালানী ও খনিজ বিভাগের অধীনে পেট্রোবাংলার মাধ্যমে এই এলএনজি কেনা হবে। আমদানি করা এলএনজির প্রতি এমএমবিটিইউর দাম ধরা হয়েছে ১৭ দশমিক ৫৫ মার্কিন ডলার। 

২০২৩-২৪ অর্থবছরে টিসিবির জন্য ৬ হাজার টন মসুর ডাল ও ৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাবেও অনুমোদন দেয় ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

মসুরের ডাল কিনতে সরকারের খরচ হবে ৬৬ কোটি ৫৮ লাখ টাকা আর সয়াবিন তেল কিনতে লাগবে ১২৫ কোটি ১০ লাখ ৪০ হাজার টাকা। ৬২ কোটি ৫০ লাখ টাকার ৪০ লাখ লিটার রাইস ব্র্যান তেল কেনার প্রস্তাবে সায় দেয় মন্ত্রিসভা কমিটি। 

জামালপুর সদর উপজেলা ও মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় ৩১০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের দর প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

জাগরণ/জ্বালানি/এসএসকে