বাড়ল এলপি গ্যাসের দাম

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ৩, ২০২৩, ০১:০৬ এএম বাড়ল এলপি গ্যাসের দাম
ছবি ● ফাইল ফটো

বাড়ল এলপি গ্যাসের দাম। নভেম্বর মাসের জন্য ১২ কেজির সিলিন্ডারে ১৮ টাকা বাড়িয়ে এক হাজার ৩৮১ টাকা নির্ধারণ করা হয়েছে।

আন্তর্জাতিক বাজারে দাম ঊর্ধ্বমুখী হওয়ায় সদ্য শুরু হওয়া মাসে দাম বেড়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান নুরুল আমিন ।

অটোগ্যাস প্রতি লিটারের দাম নির্ধারণ করা হয়েছে ৬৩.৩৬ টাকা। নতুন দর সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন বিইআরসি চেয়ারম্যান।

বৃহস্পতিবার বিইআরসিতে এক সাংবাদিক সম্মেলনে নতুন দর ঘোষণা করে চেয়ারম্যান মো. নূরুল আমিন। এতে উপস্থিত ছিলেন কমিশনের সদস্য কামরুজ্জামান, ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান, বিইআরসির সচিব মো. খলিলুর রহমান খান।

সদ্য শেষ হওয়া অক্টোবর মাসে ১২ কেজির এলপি গ্যাসের দাম ছিলো এক হাজার ৩৬৩টাকা, আগের মাসে সেপ্টেম্বরে ছিল এক হাজার ২৮৪ টাকা। সবচেয়ে কম ছিল জুলাই মাসে ৯৯৯ টাকা।

অন্যান্য বছর নভেম্বরে দাম কমে এলেও ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের কারণে এখনও ঊর্ধ্বমুখী রয়েছে আন্তর্জাতিক বাজার।

২০২১ সালের ১২ এপ্রিলের আগে পর্যন্ত এলপিজির দর ছিলো কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল দর ঘোষণার সময় বলা হয় আমদানি নির্ভর এই জ্বালানি সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তিমূল্য ধরা হবে।

সৌদির দর ওঠা-ওঠা-নামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে।

ওই ঘোষণার পর থেকে প্রতিমাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি। তবে বিইআরসির ঘোষিত দর বাজারে পাওয়া নিয়ে অভিযোগ রয়েছে ভোক্তাদের। তাদের অভিযোগ, বাজারে নির্ধারিত মূল্যে পাওয়া যাচ্ছে না। বিক্রেতারা তার ইচ্ছামতো দাম নেয়।

জাগরণ/জ্বালানি/এসএসকে