বাড়ল গরুর মাংসের দাম

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪, ১২:৪৩ এএম বাড়ল গরুর মাংসের দাম
ছবি ● সংগৃহীত

এক মাসও টিকলো না সাড়ে ৬শ’ টাকায় গরুর মাংস বিক্রির সরকারি সিদ্ধান্ত।

ভোক্তা অধিকারের নির্দেশনা অগ্রাহ্য করে আবারও ৭শ’ টাকা দরেই মাংস বিক্রি করছেন ব্যবসায়ীরা।

বিক্রেতাদের অভিযোগ, দেশি গরুর দাম বাড়ায় মাংসের দাম বেড়েছে।

শাহজানপুরের আলোচিত বিক্রেতা খলিলের দোকানে এখনও সাড়ে ৬শ’ টাকাতেই বিক্রি হচ্ছে গরুর মাংস।

cow-meat-in-bangladesh2

ঠিক এক মাস আগে ব্যবসায়ীদের সাথে বৈঠক করে গরুর মাংসের দাম সাড়ে ৬শ’ টাকা বেঁধে দিয়েছিলো ভোক্তা অধিকার। পরের কিছুদিন রাজধানীতে এই দামে মাংস বিক্রি হয়।

কিন্তু এক মাস যেতে না যেতেই আবারও ৭শ’ টাকায় ফিরে এলো গরুর মাংস। ঢাকার সব বাজারেই এখন এই দামে মাংস বিক্রি করছে বিক্রেতারা। তাদের অজুহাত এখন গরুর দাম বাড়তি। উল্টো আরও বেশি দামে মাংস বিক্রির আগাম ঘোষণা দিচ্ছেন কোনো কোনো বিক্রেতা।

cow-meat-in-bangladesh1

ক্রেতারা বলছেন, ভারতে প্রতি কেজি গরুর মাংসের দাম বাংলাদেশি টাকায় ৪শ’ থেকে ৪৫০ টাকা। মিয়ানমারেও দামটা কাছাকাছি। এ অবস্থায় খামারিদের কৌশল ও মাংস বিক্রেতাদের সিন্ডিকেট ভাঙতে প্রতিবেশি দেশগুলো থেকে গরু আমদানির দাবি ক্রেতাদের।

cow-meat-in-bangladesh3

তবে সবার আগে সাড়ে ৬শ টাকা দরে মাংস বিক্রি করে আলোচনায় আসা শাহজাহান পুরের মাংস ব্যবসায়ী খলিল এখনও সেই পুরনো দামেই বিক্রি করছেন। তার কৌশলটাও পুরনো। অল্প দাম বেশি বিক্রি।শাহজানপুরের এ মাংস বিক্রেতা বলছেন, বেশি বিক্রি করলে মনে আনন্দ পাওয়া যায়। তাই তিনি দাম বাড়াননি।

ক্রেতারা বলছেন, খলিল এই দামে বিক্রি করেও লাভ করতে পারলে অন্যদেরও সেটা পারা উচিত। নয়তো তাদের বিরুদ্ধে সরকারের ব্যবস্থা নেয়া উচিত।

জাগরণ/বাজার/এসএসকে