তরুণদের কথা শুনলেন প্রধানমন্ত্রী

জাগরণ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ১১:২৫ পিএম তরুণদের কথা শুনলেন প্রধানমন্ত্রী
ছবি ● সংগৃহীত

স্মার্ট ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তরুণ প্রজন্মের কথা শুনলেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারে ঘোষণার আগে তরুণদের মতামতকে গুরুত্ব দিতে দ্বিতীয়বারের মতো তাদের মুখোমুখি হয়েছেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) আয়োজনে শুক্রবার ‘লেটস টক’ অনুষ্ঠানের বিশেষ পর্বে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ২০১৮ সালের লেটস টক অনুষ্ঠানে তরুণদের জিজ্ঞাসার জবাবে প্রধানমন্ত্রী নীতিনির্ধারণী বিষয়ে নিজের ভাবনার কথা তুলে ধরেন এবং তরুণদের কথাও শোনেন।

লেটস টকের বিশেষ এই পর্ব বিভিন্ন টেলিভিশনে প্রচার হবে আগামী ২৮ ডিসেম্বর। সিআরআই ও ইয়াং বাংলার অফিসিয়াল ফেসবুক পেজেও এটি প্রকাশ করা হবে।

pm 3

এবারের লেটস টকে আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু, বাংলাদেশের পররাষ্ট্র নীতি এবং তরুণদের নিয়ে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ও নীতি নির্ধারণ বিষয়ে কথা বলেন আওয়ামী লীগ সভাপতি।

একইসঙ্গে সরাসরি প্রধানমন্ত্রীর কাছে বিভিন্ন প্রশ্ন রাখেন ও মতামত জানান তরুণরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত জীবন ও ভাবনা নিয়েও বেশ কিছু নতুন তথ্য মিলবে এবারের লেটস টক অনুষ্ঠানে।

২০০৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে তরুণদের প্রাধান্য দিয়ে যেসব কর্মসূচি ঘোষণা করে, তার মধ্যে অন্যতম ছিলো ডিজিটাল বাংলাদেশ।

pm 4

সেই ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নসহ বাংলাদেশ নিম্ন আয়ের থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। আর সবকিছুর কেন্দ্রে রয়েছে দেশের তরুণ সমাজ।

এ কারণেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি তরুণদের কাছ থেকে তাদের ভাবনার কথা জানতে চান। তরুণদেরকেও নিজের ভাবনার কথা বলতে চান।

এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রীকে আরো 'লেটস টক উইথ শেখ হাসিনা' আয়োজন করা হয়েছে বলে সিআরআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

pm 5

সারা দেশ থেকে বাছাই করা ২৫০ জনের বেশি তরুণ-তরুণী লেটস টকে অংশ নেন। এদের মধ্যে রয়েছেন- দেশ গঠনে এগিয়ে আসা তরুণ উদ্যোক্তা, চেঞ্জমেকার, ইনফ্লুয়েন্সার, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রান্তিক জনগোষ্ঠীর প্রতিনিধি, ট্রান্সজেন্ডার, পেশাজীবী, চাকরিজীবী, উদ্যোক্তা, শিক্ষার্থী, ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত এবং দেশ গঠনে উদ্যমী তরুণ প্রতিনিধিরাসহ দেশের বিভিন্ন প্রান্ত ও শ্রেণী-পেশার তরুণরা।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি। ২৭ ডিসেম্বর ইশতেহার ঘোষণা করবে বাংলাদেশ আওয়ামী লীগ।

২০০৮ সালে তরুণদের জন্য 'দিন বদলের সনদ' ইশতেহারের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এবার তরুণদের কথা মাথায় রেখেই স্মার্ট বাংলাদেশ নির্মাণের কথা বলছেন তিনি। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে বরাবরই তরুণ প্রজন্মকে গুরুত্ব দিয়ে আসছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পরিচালিত আওয়ামী লীগ সরকার।

pm 7

বাংলাদেশের সর্বশেষ জনশুমারির পরিসংখ্যান অনুযায়ী, দেশের মোট জনসংখ্যার চার ভাগের এক ভাগ এখন তরুণ, যাদের বয়স ১৫ থেকে ২৯ বছরের মধ্যে। তাদের সংখ্যা ৪ কোটি ৭৪ লাখের বেশি।

জনশুমারি ও গৃহ গণনার চূড়ান্ত প্রতিবেদন অনুসারে, দেশে বর্তমানে কর্মক্ষম জনশক্তির সংখ্যা প্রায় ৬২ শতাংশ। আর এই জনমিতিকে কাজে লাগাতে তরুণদের মতকে প্রাধান্য দিতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞ।

মূলত এ কারণেই তরুণদের সঙ্গে দেশের নীতি নির্ধারণী বিষয়ে আলোচনা, তাদের চাওয়া-পাওয়াগুলো সরাসরি জানা এবং দেশের ভবিষ্যৎ সম্পর্কে আলোচনার জন্য আরো একবার সিআরআই আয়োজিত 'লেটস টক উইথ শেখ হাসিনা' অনুষ্ঠানে প্রধানমন্ত্রী।

দেশের নীতি নির্ধারকদের সঙ্গে তরুণদের সেতুবন্ধন গড়ে দিতে ২০১৪ সাল থেকে ইয়াং বাংলা ‘লেটস টক’ শিরোনামে এ আয়োজন করে আসছে। ২০১৮ সালের ভোটের আগে প্রথমবারের মতো এ অনুষ্ঠানে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

লেটস টকের বেশ কয়েকটি পর্বে উপস্থিত হয়েছেন তরুণদের সঙ্গে ভাবনা বিনিময় করেছেন সিআরআইয়ের চেয়ারম্যান তথ্য প্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয়। লেটস টকে এসেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ– পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক সায়মা ওয়াজেদ পুতুল।

মন্ত্রী, সংসদ সদস্যসহ বিভিন্ন নীতি নির্ধারকরাও লেটস টকে মুখোমুখি হয়েছেন দেশের তরুণদের।

জাগরণ/জাতীয়/শেখহাসিনা/লেটসটক/এসএসকে/কেএপি