ইউরো বাছাইপর্বে অপ্রতিরোধ্য ইতালি

জাগরণ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৯, ১১:৩০ এএম ইউরো বাছাইপর্বে অপ্রতিরোধ্য ইতালি
দুই বছর পর আন্তর্জাতিক ম্যাচে ইতালির হয়ে গোল পেলেন সিরো ইমোবিল। ফটো : গেটি

ফিনল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে টানা ছয় ম্যাচ জিতে নিজেদের অপ্রতিরোধ্য প্রমাণ করে চলেছে রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করতে না পারা চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি।

রোববার (৮ সেপ্টেম্বর) রাতে অনুষ্ঠিত ‘জে’ গ্রুপের ম্যাচের প্রথমার্ধে কোনো দলই গোলের মুখ দেখেনি।

বিরতির পর ৫৯ মিনিটের মাথায় সিরো ইমোবিলের হেডে লিড পায় আজ্জুরিরা। ইতালির স্তেফানো সেনসি প্রতিপক্ষের এক খেলোয়াড়কে ডি বক্সের ভেতর ফাউল করলে রেফারি পেনাল্টির বাঁশি বাজালে ম্যাচের ৭২ মিনিটে টেমু পুক্কি স্পট কিকে লক্ষ্যভেদ করে ফিনল্যান্ডকে সমতায় ফেরান।

স্বাগতিকরা অবশ্য বেশিক্ষণ সমতা ধরে রাখতে পারেনি। ডি বক্সের ভেতর ইচ্ছাকৃতভাবে হ্যান্ডবল করায় সাউলি ভাইসানেনকে রেফারি হলুদ কার্ড দেখানোর পাশাপাশি পেনাল্টির বাঁশি বাজান। তার প্রেক্ষিতে ৭৯ মিনিটে স্পট কিকে জর্জিনহো গোল করলে ১৯৬৮ সালে প্রথম ও সর্বশেষ ইউরোপ চ্যাম্পিয়ন হওয়া ইতালির জয় নিশ্চিত হয়।

এই জয়ের ফলে ১৮ পয়েন্ট নিয়ে ‘জে’ গ্রুপের শীর্ষস্থান আরও মজবুত করলো ইতালি। গ্রুপের অন্য ম্যাচে নিজেদের মাঠে বসনিয়া-হার্জেগোভিনাকে ৪-২ গোলে হারিয়ে ৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে আর্মেনিয়া। লিখটেন্সটাইনের সঙ্গে ১-১ ড্র করে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে আছে ২০০৪ ইউরো জয়ী গ্রিস।

আরআইএস