ক্রিকেটারদের ধর্মঘট : সমাধান কি তবে প্রধানমন্ত্রীর হাতে?

জাগরণ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২২, ২০১৯, ০৭:০৭ পিএম ক্রিকেটারদের ধর্মঘট : সমাধান কি তবে প্রধানমন্ত্রীর হাতে?

বাংলাদেশের ক্রিকেটে হঠাৎই যেন নেমে এলো ঘোর ক্রান্তিকাল। ‘এনাফ ইজ এনাফ’ বলে ক্রিকেটাররা নেমে গেছেন ধর্মঘটে। সেই ক্রিকেটারদের বুঝিয়ে-শুনিয়ে যাদের মাঠে নামানোর কথা তারাও পরদিন জোর গলায় বলছেন ‘ক্রিকেটাররা ক্যাম্পে গেলে যাবে, না গেলে নাই’।

বাংলাদেশের ক্রিকেটের এই পরিস্থিতির সমাধান খুঁজতে যারা বের হবেন তারা হয়তো একটা শব্দই মনে করবেন বারবার ‘কোথাও কেউ নেই।’ সত্যিই তো তাই। সামনেই বহু কাঙ্ক্ষিত ভারত সফর। যার মাধ্যমেই শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ। যার প্রস্তুতিও শুরু হওয়ার কথা দুদিন পরেই, আগামী শুক্রবার থেকে। 

অথচ সেই ক্যাম্প তো বটেই, হুমকিতে পড়ে গেছে ভারত সফরসহ চলমান এনসিএল কিংবা দেশের ক্রিকেটের ভবিষ্যতও। বাংলাদেশের জন্য ভারত সফর কতটা গুরুত্বপূর্ণ, সেটা বুঝানোর কিছু নেই। টেস্ট মর্যাদা পাওয়ার পর মাত্র একবারই সেখানে সাদা পোশাকে মাঠে নামার সুযোগ পাওয়া গেছে। 

এবার একই সিরিজে খেলার কথা দুই টেস্ট। তাও আবার বর্তমানে বিশ্ব ক্রিকেটে অন্যতম আলোচিত আসর টেস্ট চ্যাম্পিয়নশিপও শুরু হবে এই সিরিজ দিয়ে। পাশাপাশি ঘরোয়া ক্রিকেটে একমাত্র যেই দীর্ঘ সংস্করণের ক্রিকেট হয়, সেই এনসিএলও যাবে আটকে। 

সোমবার (২১ অক্টোবর) সংবাদ সম্মেলনে ১১ দফা উপস্থাপনের পর খেলোয়াড়রা তাই বলেছিলেন। মঙ্গলবার (২২ অক্টোবর) বোর্ড কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে এসে তার সমাধান তো দিলেনই না, বরং খেলোয়াড়দের উপর এক রকম ক্ষুব্ধ প্রতিক্রিয়াই দেখালেন তিনি। 

তাহলে এই পরিস্থিতি থেকে উৎরানোর পথ কী? অনেকেই ভাবছেন ক্রীড়াপ্রেমী প্রধানমন্ত্রী ছাড়া এই সমস্যার সমাধান  করা সম্ভব নয়। তিনি যদি এগিয়ে না আসেন, আর বোর্ড ও খেলোয়াড়রা যদি অনঢ় থাকেন নিজেদের সিদ্ধান্তে তাহলে যে বাংলাদেশের ক্রিকেটের জন্যই সেটা বড় ক্ষতি হয়ে যাবে।

এমএইচবি/ এফসি

আরও সংবাদ