৩ দফা প্রস্তাব পেয়েছিলেন সাকিব, একবারও জানাননি

জাগরণ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৯, ২০১৯, ০৭:২১ পিএম ৩ দফা প্রস্তাব পেয়েছিলেন সাকিব, একবারও জানাননি
সাকিব আল হাসান -ফাইল ছবি

ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করার অভিযোগে দুই বছরের জন্য নিষেধাজ্ঞা খড়গ নেমে এসেছে বিশ্বসেরা অলরাউন্ডার, বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের ওপর। তিন তিনবার ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও একবারও সেই তথ্য আইসিসি ও বিসিবিকে জানাননি তিনি।

২০১৮ সালেই সর্বমোট তিনবার ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন সাকিব। সর্বপ্রথম বিপিএলের একটি ম্যাচে ফিক্সিং করার প্রস্তাব পান তিনি। এরপর সে বছরই শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজেও বেশ কয়েক বার ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব আসে তার কাছে। সর্বশেষ আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দ্রাবাদের মধ্যকার ম্যাচে ফিক্সিংয়ের প্রস্তাব পান তিনি।

সাকিব আল হাসান আকসুর কাছে বলেছেন, ‘বিষয়টি না জানালে শাস্তির কথা জানতেন। তবুও তিনবার প্রস্তাব পেয়েও জানাননি তিনি।’ 

৩২ বছর বয়সী অলরাউন্ডার সাকিব আল হাসান বাংলাদেশের জার্সিতে ৫৬ টেস্ট, ২০৬ ওয়ানডে ও ৭৬টি টি-টুয়েন্টি খেলেছেন সাকিব। সাদা পোশাকে পাঁচ সেঞ্চুরিতে প্রায় ৪০ গড়ে ৩৮৬২ রান করেছেন তিনি, সেরা ২১৭। আছে ২১০ উইকেট।

ওয়ানডেতে ৯ সেঞ্চুরিতে প্রায় ৩৮ গড়ে ৬ হাজারের উপর রান ও ২৬০ উইকেট সাকিবের নামের পাশে। টি-টুয়েন্টিতে সেখানে দেড় হাজার রানের সঙ্গে এ বাঁহাতি স্পিনারের সংগ্রহ ৯২ উইকেট।

এমএইচবি/এসএমএম