তৃতীয় দিনেই ইনিংস পরাজয়ের মুখে বাংলাদেশ

জাগরণ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৯, ১২:০৪ পিএম তৃতীয় দিনেই ইনিংস পরাজয়ের মুখে বাংলাদেশ
মোহাম্মদ মিঠুনের উইকেট তুলে নিয়ে দুই হাত প্রসারিত করে দৌড়ে উদযাপন করেন মোহাম্মদ শামি। ফটো : টুইটার

দুই উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস এবং সাদমান ইসলামের বিদায়ের পর যেন তাদের পথ অনুসরণ করতেই দ্রুত আউট হয়ে সাজঘরে ফিরলেন টাইগারদের আপদকালীন টেস্ট অধিনায়ক মুমিনুল হক এবং মোহাম্মদ মিঠুন। আর তাতেই ইন্দোর টেস্টের তৃতীয় দিনেই ভারতের বিপক্ষে ইনিংস পরাজয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে বাংলাদেশ।

এর আগে শনিবার (১৬ নভেম্বর) বাংলাদেশ সময় সকাল ১০টায় হলকার স্টেডিয়ামে শুরু হওয়া তৃতীয় দিনের লাঞ্চ বিরতি পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৬০ রান। মুশফিকুর রহিম ৯ এবং মাহমুদউল্লাহ রিয়াদ ৬ রানে অপরাজিত আছেন। 

বাংলাদেশের প্রথম ইনিংসে ১৫০ রানের জবাবে ভারত ইন্দোর টেস্টের তৃতীয় দিনে ব্যাটিং করতে না নেমে ৬ উইকেটে ৪৯৩ রানে তাদের প্রথম ইনিংস ঘোষণা করে। আর তাই দিনের শুরুতেই ৩৪৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে মুমিনুল হকের দল। 

১৬ রানের মধ্যেই ২ উইকেট হারিয়ে বসা সফরকারীরা শুরুতেই চাপে পড়ে। বাংলাদেশের প্রথম ইনিংসে দুই উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস এবং সাদমান ইসলাম ব্যক্তিগত ৬ রান করে আউট হয়েছিলেন। দ্বিতীয় ইনিংসেও এই দুই ব্যাটসম্যান ব্যক্তিগত ৬ রান করে প্যাভিলিয়নে ফেরত গেছেন। কাকতালীয় ঘটনার এখানেই শেষ নয়, প্রথম ইনিংসের মতো ইমরুল দ্বিতীয় ইনিংসেও আউট হয়েছেন উমেশ যাদবের বলে। পার্থক্য এটুকুই, আগের ইনিংসে ধরা পড়েছিলেন আজিঙ্কা রাহানের হাতে; পরের ইনিংসে হয়েছেন বোল্ড। সাদমান ইসলাম আগের ইনিংসে ইশান্ত শর্মার বলে ঋদ্ধিমান সাহার গ্লাভসে ধরা পড়েছিলেন। এবার সাদমান একই বোলারের বলে হয়েছেন বোল্ড। 

দলীয় ৩৭ রানের মাথায় মোহাম্মদ শামির বলে লেগ বিফোরে কাটা পড়ে মাত্র ৭ রান করেই ফেরেন মুমিনুল। আম্পায়ার আউট না দিলেও বিরাট কোহলি রিভিউ নিলে দেখা যায় বল স্টাম্পে আঘাত হেনেছিল। তাই আম্পায়ার তার সিদ্ধান্ত পাল্টাতে বাধ্য হন। বাংলাদেশের রান যখন ৪৪, তখন শামির করা শর্ট বলে দেরিতে পুল করায় টাইমিংয়ে মিঠুনের গড়বড় হয়ে যায়। শর্ট মিড উইকেটে দাঁড়িয়ে থাকা মায়াঙ্ক আগারওয়াল সহজ ক্যাচ নিলে মিঠুন ১৮ রান করে ক্রিজ ছাড়েন।

আরআইএস