• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৩, ২০১৯, ১২:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৩, ২০১৯, ১২:২২ পিএম

বঙ্গবন্ধুর আদরের ‘ইন্দিরা’ এখন প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধুর আদরের  ‘ইন্দিরা’ এখন প্রতিমন্ত্রী
ফজিলাতুন্নেসা ইন্দিরা

ফজিলাতুন্নেসা ইন্দিরা। মুন্সীগঞ্জ সদর থেকে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য। এবার তিনি যুক্ত হলেন বর্তমান আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভায়। 

আজ শনিবার (১৩ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। তাকে বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হচ্ছে।

ফজিলাতুন্নেসার নামের শেষ অংশ ‘ইন্দিরা’ নামটি দিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন ফজিলাতুন্নেসা ইন্দিরার চুল ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মতো বলে মন্তব্য করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই থেকে নিজের নামের সঙ্গে ‘ইন্দিরা’ নামটিও যোগ হয়ে যায় ফজিলাতুন্নেসার। স্বজনদের দেয়া তথ্য মতে, ইন্দিরার ভাই মুক্তিযুদ্ধে শহীদ হওয়ার পর তিনি রাজনীতিতে আরও বেশি সক্রিয় হয়ে উঠেন। ৭৫ পরবর্তী সময়ে ছাত্রলীগের নেতৃত্বে ছিলেন। ৮১ সালে শেখ হাসিনা ফিরলে তার আদর্শে অনুপ্রাণিত হয়ে আওয়ামী লীগের একজন ফুলটাইম রাজনীতিবিদ হিসেবে দলকে সময় দিতে শুরু করেন।

প্রতিমন্ত্রীর দায়িত্ব পেতে যাওয়া ফজিলাতুন্নেসা ইন্দিরা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক। ব্যক্তিগত জীবনে চিরকুমারি তিনি। এই নেত্রীর রাজনীতি শুরু ছাত্রলীগ দিয়ে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইমরান আহমদকে মন্ত্রী ও ফজিলাতুন নেসাকে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দেয় সরকার। শুক্রবার (১২ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়েছে। আজ শনিবার (১৩ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে তারা শপথ নেবেন বলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়েছে। 

জানা গেছে, বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ চৌধুরীকে পদোন্নতি দিয়ে পূর্ণমন্ত্রী করা হচ্ছে। তার জায়গায় প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব দেয়া হচ্ছে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরাকে।

এইচএম/এসএমএম

আরও পড়ুন