• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২০, ০৩:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২২, ২০২০, ০৫:১৪ পিএম

কোভিড-১৯

৫ মে পর্যন্ত বাড়লো সাধারণ ছুটি

৫ মে পর্যন্ত বাড়লো সাধারণ ছুটি
সাধারণ ছুটিতে ফাঁকা মতিঝিলের ব্যাংকপাড়া ● সংগৃহীত

কোভিড-১৯ এর সংক্রমণ রোধে দেশে চলমান সাধারণ ছুটির মেয়াদ আগামী ৫ মে (মঙ্গলবার) পর্যন্ত বাড়ানো হয়েছে। 

এ নিয়ে পাঁচ দফা বাড়ানো হলো সাধারণ ছুটির মেয়াদ।

বুধবার (২২ এপ্রিল) দুপুরে এ সিদ্ধান্তের কথা জানান জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি বলেন, এবারের ছুটির সঙ্গে নতুন কিছু নির্দেশনা জারি করা হয়েছে। যা সবাই কঠোরভাবে মেনে চলতে হবে। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সকালে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

এর আগে ছুটির মেয়াদ ১ মে (শুক্রবার) পর্যন্ত করার সুপারিশ করে করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে গঠিত জাতীয় কমিটি।

মঙ্গলবার (২১ এপ্রিল) জাতীয় কমিটির সভাপতি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত নেয়া হয় বলে সংবাদমাধ্যমকে জানান জাতীয় কমিটির সদস্য এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রথম দফায় গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি ও বেসরকারি অফিসে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। দ্বিতীয় দফায় তা বাড়িয়ে ১৪ এপ্রিল পর্যন্ত এবং তৃতীয় দফায় ২৫ এপ্রিল পর্যন্ত করা হয়।

তবে সাধারণ ছুটির মধ্যেই সীমিত আকারে খোলা রয়েছে ব্যাংকগুলো। পাশাপাশি নিত্যপণ্য, ওষুধসহ জরুরি সেবাগুলো খোলা রয়েছে।

তৃতীয় দফা ছুটি ঘোষণার পর মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী, করোনাভাইরাসের সময়ে যে কোনও জরুরি পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় সহযোগিতা করার লক্ষ্যে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি দপ্তরের সব কর্মকর্তা ও কর্মচারীকে সার্বক্ষণিক কর্মস্থলে উপস্থিত থাকার কথা বলে হয়েছে।

এর আগে বুধবার (২২ এপ্রিল) দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন  জানিয়েছিলেন, এই সাধারণ ছুটির মেয়াদ বাড়ানোর বিষয়টি নীতিগতভাবে সিদ্ধান্ত হয়েছে। বুধবার বিকাল নাগাদ সরকারের উচ্চ পর্যায়ের একটি বৈঠকের মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

এসএমএম

আরও পড়ুন