• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১, ২০১৯, ০৯:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০১৯, ০৯:২১ পিএম

ছাত্রলীগের পদবঞ্চিতরা অনশন ভেঙেছেন, বসছেন আলোচনায়   

ছাত্রলীগের পদবঞ্চিতরা অনশন ভেঙেছেন, বসছেন আলোচনায়   
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য প্রাঙ্গণে ছাত্রলীগের পদবঞ্চিত নেতাদের অনশন - ফাইল ছবি

৪ দফা দাবিতে ছাত্রলীগের পদবঞ্চিত নেতাদের চলমান অনশন শেষ হয়েছে। সোমবার (১ জুন) রাতে তারা অনশন ভাঙেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য প্রাঙ্গণে তারা টানা তৃতীয় দিনের মতো অনশন করছিলেন।

পদবঞ্চিতদের মুখপাত্র ও ছাত্রলীগের সাবেক পরিকল্পনা ও কর্মসূচি বিষয়ক সম্পাদক রাকিব হোসেন মোবাইল ফোনে দৈনিক জাগরণকে বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের কেন্দ্রীয় কমিটির সদস্য ও ছাত্রলীগের সাবেক নেত্রী মারুফা আক্তার পপিকে আমাদের কাছে পাঠিয়েছিলেন। তার আশ্বাসে আমরা অনশন ভেঙেছি। এখন আমরা সংকটের সমাধানে আওয়ামী লীগ নেতৃবৃন্দের সঙ্গে আলোচনায় বসতে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে যাচ্ছি। সেখানে আমরা বৈঠকে বসব। একই তথ্য দিয়েছেন অনশনকারী ও ছাত্রলীগের সাবেক কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক সাইফ বাবু।      

সোমবার (১ জুন) সন্ধা পর্যন্ত ছাত্রলীগের দায়িত্বপ্রাপ্ত কেউ আন্দোলনকারীদের অবস্থা দেখতে সেখানে যাননি। ছাত্রলীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা বলছেন, সমস্যা সমাধানে না গিয়ে আসলে তারা (পদবঞ্চিতরা) সংগঠনকে বিতর্কিত করছেন। ছাত্রলীগের সাবেক নেতারাও বলেছেন, সমস্যা সমাধানের বিষয়ে আওয়ামী লীগ তৎপর রয়েছে, অভয়ও দিয়েছে। কিন্তু ছাত্রলীগের পদবঞ্চিত নেতারা একগুয়ে আচরণ দেখাচ্ছেন। এ কারণেই সমস্যা সমাধানে বিলম্ব হচ্ছে। 
     
সোমবার বিকেলে ছাত্রলীগ বিষয়ে আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতা ও দলের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান দৈনিক জাগরণকে বলেন, ছাত্রলীগের ভারমূর্তি ক্ষুণ্ন করার জন্যই কোনো অপশক্তির প্ররোচনায় তারা এমন আন্দোলন কর্মসূচি করছে, এমন ঘটনা ঘটাচ্ছে। এর আগে গত শুক্রবার (২৮ জুন) ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ছাত্রলীগের ওই পদবঞ্চিত নেতাদের আন্দোলন ও সংকট নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, এ বিষয়ে আমাদের যে চার সহকর্মী দায়িত্বে আছেন, তারা জবাব দিতে পারবেন। আপনারা তাদের সঙ্গে কথা বলুন। 
 
উল্লেখ্য, বিতর্কিতদের বাদ দিয়ে কেন্দ্রীয় কমিটি পুনর্গঠনসহ চার দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশন অব্যাহত রেখেছেন ছাত্রলীগের পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া নেতাকর্মীরা। সোমবার (১ জুলাই) তা চলমান ছিল। কমিটি থেকে বিতর্কিতদের বাদ দেয়াসহ চার দফা দাবিতে গত ২৬ মে (রোববার) থেকে রাজু ভাস্কর্যে অবস্থান কর্মসূচি পালন করছিলেন পদবঞ্চিতরা। এসব দাবি আদায়ে গত শুক্রবার (২৮ জুন) দুপুর থেকে আমরণ অনশন শুরু করেন তারা। 

চার দফা দাবি হলো- আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের সুযোগ, পদ শূন্য ঘোষিত ছাত্রলীগের কমিটির ১৯ জনের পদসহ নাম প্রকাশ, বিতর্কিতদের বাদ দিয়ে পদবঞ্চিতদের মধ্য থেকে যোগ্যতার ভিত্তিতে কমিটিতে পদায়ন এবং মধুর ক্যান্টিনে (১৩ মে) ও টিএসসিতে (১৯ মে) হামলার সুষ্ঠু বিচার।

এএইচএস/ এফসি

আরও পড়ুন