• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯, ৬ কার্তিক ১৪২৬
প্রকাশিত: জুলাই ১১, ২০১৯, ০৬:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১১, ২০১৯, ০৬:৫৯ পিএম

খালেদার মুক্তির জন্য লন্ডনে কার্লাইলদের ক্যাম্পেইন

জাগরণ প্রতিবেদক 
খালেদার মুক্তির জন্য লন্ডনে কার্লাইলদের ক্যাম্পেইন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া- ফাইল ছবি

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের ফেসবুক একাউন্টে একটি স্ট্যাটাসের বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিকে জোরালো করতে যুক্তরাজ্যে ক্যাম্পেইন শুরুর উদ্যোগ নেয়া হয়েছে। লন্ডনে কমনওয়েলথ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শুরুর আগে ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইলের নেতৃত্বে এই ক্যাম্পেইন শুরুর উদ্যোগ নেয়া হয়েছে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান দৈনিক জাগরণকে এ তথ্য জানিয়ে বলেন, গত ৮ তারিখ থেকে এ ক্যাম্পেইন শুরু হয়েছে।
 
জানা যায়, খালেদা জিয়ার মুক্তির লক্ষ্যে গঠিত ক্যাম্পেইন গ্রুপে কার্লাইল ছাড়াও ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একজন, বিরোধী লেবার পার্টির একজন, একজন লিবারেল ডেমোক্র্যাট এবং লেবার পার্টি অব অস্ট্রেলিয়ার একজন সদস্য রয়েছেন।

খালেদার মুক্তির দাবিতে সরকারের প্রতি চাপ জোরালো করতেই এই ক্যাম্পেইনের উদ্যোগ নেয়া হয়েছে। কার্লাইলকে উদ্ধৃত করে বাংলাদেশের বিচার ব্যবস্থার সমালোচনা করা হয়েছে। কার্লাইল দাবি করেছেন, খালেদা অবিচারের শিকার হচ্ছেন। যুক্তরাজ্যসহ আন্তর্জাতিকভাবে তার পক্ষে ক্যাম্পেইনের উদ্যোগ নিচ্ছেন তারা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ‘বিএনপি-জামাতের আরও এক মিলিয়ন পাউন্ড গচ্চা গেছে কালকে। কমনওয়েলথ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হয়ে গেলো গতকাল লন্ডনে। আমি ছিলাম। তারা তিনজন পথভ্রষ্ট ব্রিটিশ এমপি (তার মধ্যে একজন পাকিস্তান থেকে আসা) এবং লর্ডকে নিয়ে খালেদা জিয়ার মুক্তির জন্য কিছু একটা করার চেষ্টা করেছে যা সম্পুর্ণ বিফলে গেছে, কেউ আমলেই নেইনি, কোথাও কোনো আলোচনা নেই৷ তাদের সঙ্গে বাংলাদেশে ফেসবুকে মিথ্যা রটিয়ে ঝামেলা বাধানোর চেষ্টা করার দায়ে গ্রেফতার হয়ে পরে মুক্তি পাওয়া একজন যুক্ত হবার খবর পাওয়া গেছে। ঠিক একবছর আগে সেই লর্ড একই কাজ করেছিলো। It's his summer retreat !

উল্লেখ্য, ২০১৮ সালের মার্চে খালেদা জিয়ার মামলায় সহযোগিতা করতে ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইলকে পরামর্শক হিসেবে নিয়োগ দেয় বিএনপি। লর্ড কার্লাইলকে এর আগে ২০১৮ সালে খালেদা জিয়ার মামলায় পরামর্শক হিসেবে ঢাকায় আনার চেষ্টা করেছিলো বিএনপি। তবে ওই বছরের ১১ জুলাই স্থানীয় সময় রাত ১০টার দিকে তিনি লন্ডন থেকে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছালে ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে ভারতে প্রবেশের অনুমতি না দিয়ে লন্ডনের ফিরতি ফ্লাইটে তুলে দেয়।

টিএস/বিএস 
 

আরও পড়ুন

Islami Bank