• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০১৯, ০৯:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১২, ২০১৯, ০৯:৪৯ পিএম

সিদ্ধান্ত যেকোনো মুহূর্তে 

ছাত্রলীগের আগাম সম্মেলন, না ভারপ্রাপ্ত নেতৃত্ব?

ছাত্রলীগের আগাম সম্মেলন, না ভারপ্রাপ্ত নেতৃত্ব?
রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানী - ফাইল ছবি

ছাত্রলীগের বিষয়ে যেকোনো মুহূর্তে সংগঠনটির অভিভাবক, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত আসতে পারে যেকোনো সময়। তবে আগামী শনিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসার বেশি সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আওয়ামী লীগের কয়েকটি দলীয় সূত্র। এদিকে ছাত্রলীগ সূত্রে জানা গেছে, বর্তমান কমিটির মেয়াদ আরও ১০ মাস থাকায় সংগঠনটির আগাম সম্মেলন হবে, নাকি ভারপ্রাপ্ত নতুন নেতৃত্ব আসবে সে বিষয়টি নিয়ে সংগঠনটিতে চলছে আলোচনা ও গুঞ্জন।  

উল্লেখ্য, গত শনিবার আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের এক যৌথসভায় সংগঠনটির কেন্দ্রীয় কমিটির শীর্ষ দুই নেতার বিরুদ্ধে বিস্তর অভিযোগের বিষয়গুলো উঠে আসে। সেই বিষয়গুলো নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন ছাত্রলীগের সাংগঠনিক অভিভাবক, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

জানা গেছে, আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের একাধিক নেতাসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনেও ছাত্রলীগের বর্তমান কমিটির বিরুদ্ধে নানা ধরনের নেতিবাচক কর্মকাণ্ডের কথা উঠে আসে। এর মধ্যে স্বেচ্ছাচারিতা, অদক্ষতা ও অদূরদর্শিতা, নেতাকর্মীদের প্রত্যাশিত মূল্যায়ন না করা অন্যতম। এছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের উপেক্ষা, ফোন রিসিভ না করার মতো বেশ কিছু সাংগঠনিক শিষ্টাচার ভঙ্গ করার অভিযোগও উঠে আসে। এর বাইরে জেলা সম্মেলন করতে না পারা, বিতর্কিতদের দিয়ে কমিটি গঠনের বিষয়ও এ তালিকায় রয়েছে। এসব বিষয় খতিয়ে দেখে শেখ হাসিনা সিদ্ধান্ত নিচ্ছেন বলেই জানিয়ে আসছে দলের কেন্দ্রীয় কমিটির নেতারা।

আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা যাচ্ছে, ছাত্রলীগের বিষয়টি শেখ হাসিনা নিজেই দেখছেন বলে এ বিষয়ে কেউ কোনো কথা বলতে পারছেন না। ছাত্রলীগের সংকট নিরসন কীভাবে হচ্ছে- জানতে চাইলে বৃহস্পতিবার ওবায়দুল কাদের বলেন, আমি এ নিয়ে আর কোনো কথা বলব না। কারণ প্রধানমন্ত্রী, আমাদের সভাপতি দেশরত্ন শেখ হাসিনা বিষয়টি দেখছেন। এ নিয়ে আর কোনো মন্তব্য নেই। 

এর আগেই ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে শোভন-রাব্বানীর গণভবনে প্রবেশের স্থায়ী পাস স্থগিত করা হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

এ বিষয়ে আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা বলেন, বর্তমান ছাত্রলীগের শীর্ষ দুই নেতার কর্মকাণ্ড নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একান্তই ভাবছেন। তবে এ নিয়ে তিনি দলীয় কোনো নেতাকর্মীর কাছে কোনো কথা বলতে এই মুহূর্তে চাচ্ছেন না। তবে বর্তমান ছাত্রলীগের এই কমিটি নিয়ে  যেকোনো মুহূর্তে যেকোনো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত আসতে পারে। 

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, কোন প্রক্রিয়ায় ছাত্রলীগের বিষয়টির সমাধান করা হবে তা এখনই প্রকাশ্যে আনতে চায় না আওয়ামী লীগ। সেক্ষেত্রে আগাম সম্মেলন, না কি আহ্বায়ক কমিটি? না ছাত্রলীগের গঠনতন্ত্র মোতাবেক কাউকে কার্যকরী সভাপতি করে দায়িত্বভার অর্পণ- তিন প্রক্রিয়ার যেকোনো একটি আসতে পারে। ছাত্রলীগে নতুন নেতৃত্বের সন্ধান চলছে। এ পরিস্থিতিতে যেকোনো মুহূর্তে নতুন নেতৃত্বের ঘোষণা আসতে পারে। এ নিয়ে কাজ করছে আওয়ামী লীগের হাইকমান্ড। 
  
আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে, আপাতত সম্মেলনে না গিয়ে নতুন নেতৃত্বেই চলতে পারে ছাত্রলীগ। সেক্ষেত্রে ছাত্রলীগের গঠনতন্ত্র অনুসারে কার্যকরী সভাপতি নির্বাচিত করা হতে পারে। দলের হাইকমান্ড তেমন ইঙ্গিতই দিয়েছেন। এক্ষেত্রে পারিবারিক ঐতিহ্যের পাশাপাশি সংগঠন পরিচালনায় দক্ষতাকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয়া হবে। সবার কাছে গ্রহণযোগ্য, সংগঠন পরিচালনার দক্ষতাকে খুবই গুরুত্বের সঙ্গে দেখা হবে। বঞ্চিত নেতাদের জীবন বৃত্তান্তও নতুন করে পর্যালোচনা করা হবে। সেক্ষেত্রে ছাত্রলীগের বর্তমান কেন্দ্রীয় কমিটির একজন সহ-সভাপতি ও একজন যুগ্ম সাধারণ সম্পাদক নতুন নেতৃত্বে আসতে যাচ্ছেন। 

বৃহস্পতিবার ছাত্রলীগের বিষয়ে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই ছাত্রলীগের কমিটির বিষয়টি দেখাশোনা করেন। ছাত্রলীগের কমিটি থাকবে কি থাকবে না- এ ব্যাপারে সিদ্ধান্ত তিনিই নেবেন। তবে ছাত্রলীগের ব্যাপারে ঢালাওভাবে যেসব অভিযোগ করা হয় সেসব অভিযোগ সত্য নয়। ছাত্রলীগে কিছু অনুপ্রবেশকারী ঢুকেছে। তারা নানা সময় নানা ঘটনা ঘটায়। সেগুলোর দায় ছাত্রলীগের ওপর এসে পড়ে। সব সময় যে সব খবর প্রচারিত হয় সবগুলো সঠিক নয়।’

এদিকে গত কয়েকদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংগঠনটির সভাপতির গাড়িতে চড়া নিয়ে এক সহ-সভাপতি কর্তৃক অপর সহ-সভাপতির মাথা ফাটিয়ে দেয়ায় ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বের সংগঠনটির নিয়ন্ত্রণ নিয়ে খোদ সংগঠনটির মধ্যেই প্রশ্ন উঠেছে। এ বিষয়ে ছাত্রলীগের এক কেন্দ্রীয় নেতা বলেন, যে সময় আমাদের নেত্রী শেখ হাসিনা আমাদের প্রধান দুই নেতার ওপর ক্ষুদ্ধ হয়েছেন, সেই সময় এমন ঘটনা কাক্ষিত ছিল না। ছাত্রলীগ সূত্রে জানা গেছে, বেশ কিছু দিন ধরে সংগঠনটির শীর্ষ দুই নেতার আয়েশি জীবন নিয়ে আলোচনা-সমালোচনা ছিল সংগঠনটির মধ্যেই। এ ছাড়াও টাকার বিনিময়ে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হওয়ার অভিযোগের খবর ও অডিও ফাঁস হওয়ার পর কেন্দ্রীয় কমিটি সারা দেশে সংগঠনের মধ্যে আলোচনা-সমালোচনা শুরু হয়।     

তবে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুর ডাকসু ভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এসময় তিনি স্বেচ্ছায় কোনো নৈতিক স্খলনজনিত কাজ করেননি দাবি করেন। তিনি বলেন, ‘স্বেচ্ছায় সজ্ঞানে এমন কোনো কিছু করি নাই যেটা নৈতিক স্খলনজনিত কোনো অপরাধ অথবা ছাত্রলীগের আদর্শিক জায়গা থেকে ভিন্ন।’ তাদের বিরুদ্ধে আনিত অভিযোগগুলো উদ্দ্যেশ্যপ্রণোদিত, অতিরঞ্জিত বলেও দাবি করেন তিনি।  

২০১৮ সালের ১১ ও ১২ মে ছাত্রলীগের সম্মেলন হয়। ৩১ জুলাই ছাত্রলীগের সাংগঠনিক অভিভাবক, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতিতে রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। এর প্রায় এক বছর পর চলতি বছরের ১৩ মে  ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পর শুরু হয় নতুন সমালোচনা। কমিটিতে বিবাহিত, অছাত্র, রাজাকারের সন্তান, ব্যবসায়ীসহ বিভিন্ন কর্মকাণ্ডে জড়িতদের স্থান দেয়াকে কেন্দ্র করে সংগঠনটির নেতৃত্ব নিয়ে আলোচনা শুরু হয়। ক্যাম্পাসজুড়ে লাগাতার আনশনের মতো কর্মসূচি ঘোষণা করে ছাত্রলীগের পদবঞ্চিত এক দল কর্মী। সেই সঙ্গে বিতর্কিতদের পদ থেকে বাদ দেয়ার দাবি জানায় তারা। এমন প্রেক্ষিতে গত ১৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিতর্কিতদের বাদ দিয়ে ত্যাগীদের অন্তর্ভুক্ত করে ছাত্রলীগের কমিটি পুনর্গঠনের নির্দেশ দেন। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশের প্রায় চার মাস পার হলেও ছাত্রলীগের কমিটি নিয়ে সৃষ্ট বিরোধ ও বিতর্কের সমাধান করে ব্যর্থ হয় ছাত্রলীগের শীর্ষ নেতৃত্ব। তবে গত ২০ মে আওয়ামী লীগ নেতাদের হস্তক্ষেপে ছাত্রলীগের বিদ্রোহীরা তাদের কর্মসূচি গুটিয়ে নেয়।

এএইচএস/ এফসি

আরও পড়ুন