• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০১৯, ০১:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৬, ২০১৯, ০৭:৩৭ পিএম

সোনারগাঁয়ে বউ মেলার কারণে বট গাছটি এখন দেবতা

সোনারগাঁয়ে বউ মেলার কারণে বট গাছটি এখন দেবতা

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের জয়রামপুর গ্রামে সোমবার (১৫ এপ্রিল) থেকে শুরু হয়েছে সাত দিনব্যাপী বউ মেলা। স্বামীর সোহাগিনী বউ হতেই হিন্দু নারীরা ছুটে আসেন এ পূজায়। এ দিনে রেকাবি ভরা বৈশাখী ফলের ভোগের সঙ্গে কবুতর ওড়ানো হয় বৃক্ষ দেবতার উদ্দেশ্যে। তবে বটতলার মেলায় অংশগ্রহণকারীদের অধিকাংশই হচ্ছে নারী।

এ বৃক্ষটি সিদ্ধেশ্বরী কালীতলা নামে পরিচিত। কিন্তু এলাকায় এটাকে বলা হয় বউতলা। অগনিত নারীর পদচারণায় মুখরিত হয়ে ওঠা এই মেলার নাম বউ মেলা। পুরুষরাও যান, তবে সংখ্যায় কম। প্রতি বছর মত এবারো সিদ্ধেশ্বরী কালীতলায় হিন্দু সম্প্রদায়ের লোকজন পূজার আয়োজন করেছে। নারীরা মৌসুমী ফল নিয়ে লাইন ধরে বটবৃক্ষ তলে ভোগ দিচ্ছেন। মৌসুমী ফলের স্তুপ জমে উঠেছে গাছ তলায়। স্তুপীকৃত ফল পূজা-অর্চনা শেষে ভক্তবৃন্দের মধ্যে প্রসাদ হিসেব বিতরণ করা হয়। স্বামী সংসারের বাঁধন যেন অটুট থাকে আমৃত্যু এই কামনাতেই পূজার আয়োজন। পূজার পরপরই শুরু হয় সাত দিনব্যাপী বউমেলার। আর বউ মেলার কারনে বট গাছটি হয়ে উঠেছে দেবতা।

স্থানীয় হিন্দু ধর্মাবলম্বী লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় ৯৩ বছর ধরে সোনারগাঁ পৌরসভার জয়রামপুর গ্রামে শত বছরের পুরনো বট গাছের নিচে হিন্দু ধর্মাবলম্বী বউ ঝিরা জড়ো হতেন। গৃহবধূরা এ মেলায় অংশ নেয় বলে মেলাকে নাম দেওয়া হয়েছিল বউ মেলা।

সোমবার দুপুরে মেলায় গিয়ে দেখা যায়, স্থানীয় বিভিন্ন গ্রাম থেকে হিন্দু ধর্মাবলম্বী নারীরা ঝুড়িতে বিভিন্ন দেশিয় মৌসুমি ফল ও দেবীর নামে উৎসর্গ করার জন্য পাঠা নিয়ে বট গাছের নিচে জড়ো হয়ে পূজা অর্চনা করছেন।

সিদ্ধেশ্বরী বটতলায় কালী পূজার আয়োজক নিলোৎপল রায় জানান, প্রায় শত বছর আগে এ এলাকার জমিদার শ্যামচরণ ভৌমিক এলাকার বৌ-ঝিদের কথা চিন্তা করে এই বটগাছের তলায় মেলার আয়োজন করেন। তখন থেকে জায়গাটির নাম হয় বউগাছতলা। এ অঞ্চলের বউয়েরা এ মেলায় একত্রিত হন।

এসসি/