• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ৩, ২০১৯, ০৭:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ৪, ২০১৯, ০১:৩৯ এএম

‘মরে গেলেও নৌকা ছেড়ে কোথাও যাবো না’

‘মরে গেলেও নৌকা ছেড়ে কোথাও যাবো না’
মজুচৌধুরীর হাট এলাকায় বসবাসরত বেদে পরিবার-ছবি : জাগরণ

প্রশাসনের নির্দেশনার তোয়াক্কা করছেন না লক্ষ্মীপুর সদর উপজেলা মজুচৌধুরীর হাট এলাকায় বসবাসরত বেদে পরিবারগুলো। প্রয়োজনীয় খাবার-সামগ্রী দেওয়ার আশ্বাসের পরেও নিজেদের নৌকা ছেড়ে যাবেনা বলে সাফ জানিয়ে দেন তারা।

শুক্রবার (৩ মে) দুপুর ২টা থেকে লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদোয়ান আরমান শাকিল ও সহকারী কমিশনার (ভূমি) ফাহমিদা মোস্তফা বেদে পরিবারদের নিরাপদ স্থানে সরে যেতে সর্বাত্মক চেষ্টা করে ব্যর্থ হন। এ সময় তাদের সঙ্গে ছিলেন- সদর উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট রহমত উল্যা বিপ্লব ও স্থানীয় চেয়ারম্যান আবু ইউসুফ সৈয়াল।

গোলাপ মাঝি বলেন, আমরা মরে গেলেও নৌকা ছেড়ে কোথাও যাবো না। প্রশাসনের লোকজন ও চেয়ারম্যান আমাদের বলেছেন ঘূর্ণিঝড়ের কবল থেকে রক্ষা পেতে নিরাপদ আশ্রয়ে (স্কুলে) গিয়ে থাকলে শুকনো খাবারসহ প্রয়োজনীয় খাবার দেবেন তারা। কিন্তু আমাদের বেদে পরিবারের কেউ নিজেদের নৌকা ছেড়ে কোথাও যেতে রাজি নই।

মাঝি আক্কাস হোসেন জানান, ঝড়ে নৌকা ডুবে যাওয়ার ভয়ে কেউ যেতে চাইছে না। তবে ঝড় শুরু হলে হয়তো কেউ কেউ নিরাপদ আশ্রয়ে যাবে।

লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদোয়ান আরমান শাকিল বলেন, দুপুর ২টা থেকে বেদে পরিবারগুলোকে প্রশাসনের পক্ষ থেকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। কিন্তু বেদে পরিবারের লোকজন নিজেদের নৌকা ছেড়ে কোথাও যাবে না বলে জানিয়ে দেন।

ঘূর্ণিঝড় ফণীর আঘাত হানার আগে লক্ষ্মীপুরের প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। দুর্গমচর অঞ্চল থেকে মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে।

এসএমএম