• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৭, ২০১৯, ১২:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৭, ২০১৯, ১২:৫৬ পিএম

জলাবদ্ধতামুক্ত হবিগঞ্জ চান বাপা’র নেতারা 

জলাবদ্ধতামুক্ত হবিগঞ্জ চান বাপা’র নেতারা 
অবস্থান কর্মসূচিতে বাপা’র নেতারা

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘নদী, খাল, পুকুর দখল উচ্ছেদ ও পুনঃখননের দাবিসহ জলাবদ্ধতামুক্ত হবিগঞ্জ চান বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) নেতারা। 

বৃহস্পতিবার (০৬ জুন) এম সাইফুর রহমান টাউন হল প্রাঙ্গনে আয়োজিত অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে বাপা’র যুগ্ম সম্পাদক ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এর সমন্বয়কারী শরীফ জামিল এ দাবি জানান। 

বাপা হবিগঞ্জ জেলা শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার এ অবস্থান কর্মসূচির আয়োজন করে। 

অবস্থান কর্মসূচিতে বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মো. ইকরামুল ওয়াদুদের সভাপতিত্বে এবং বাপা হবিগঞ্জ সেক্রেটারী ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেলের সঞ্চলনায় কর্মসূচিতে বক্তব্য রাখেন- হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান অধ্যাপক আবিদুর রহমান, গবেষক ও সাবেক উপসচিব শেখ ফজলে এলাহি, সমাজসেবক হারুনুর রশিদ চৌধুরী, শিশু সংগঠক বাদল রায়, রাজনীতিক পীযুষ চক্রবর্তী, সৈয়দ কামরুল হাসান ও অ্যাডভোকেট নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটু, তারেক খান, কবি আব্দুল্লাহ আবির, নায়েবের পুকুর রক্ষা ও সংরক্ষণ কমিটির সমন্বয়কারী আবদুর রকিব রনি, রোটারী ক্লাব অব হবিগঞ্জ খোয়াই এর সেক্রেটারি হাবিবুর রহমান মুরাদ, অ্যাডভোকেট শায়লা খান, ডা. আলী আহসান চৌধুরী, মুক্তাদির হোসেন, সাংবাদিক শাহজালাল উদ্দিন জুয়েল, কবি মনসুর আহমেদ, গ্রীন ভয়েস এর সমন্বয়কারী আমিনুল ইসলাম, তারুণ্য সোসাইটির সভাপতি মো. আবিদুর রহমান রাকিব, মো. সাইফুল ইসলাম, দিপায়ন দীপ্ত, সমীরণ গোপ, মহিবুর রহমান রুবেল প্রমুখ।

অবস্থান কর্মসূচিতে  প্রধান অতিথির বক্তব্যে শরীফ জামিল বলেন-  মানুষ ঘর থেকে বের হতে পারেন না, ঈদের জামাতে যেতে পারেন না জলাবদ্ধতার জন্য। নর্দমা পরিষ্কার কিংবা খাল কেটে পানি নিষ্কাশনের ব্যবস্থা জলাবদ্ধতা নিরসনের জন্য ক্ষণস্থায়ী সমাধান। জনগণকে সম্পৃক্ত করে বিজ্ঞান সম্মতভাবে হবিগঞ্জে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা করতে হবে। 

তিনি বলেন, অপরিকল্পিত প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন দুরভিসন্ধিমুলক এবং রাষ্ট্রের সম্পদের অপচয়। ইতিপূর্বে পুরাতন খোয়াই নদীর আংশিক সীমানা নির্ধারনের জরিপ, দখলদারদের তালিকা প্রকাশসহ মাছুলিয়া থেকে গরুর বাজার পর্যন্ত পূর্ণাঙ্গ সীমানা নির্ধারণ করে ক্ষেত্রবেধে দখলসমূহ স্থানান্তর, পুর্নবাসন ও শাস্তি প্রদানের মাধ্যমে অপসারণ করতে হবে। 

এছাড়া বাইপাস সড়ক সংলগ্ন খালসহ প্রাকৃতিক জলাধারগুলোর সীমানা নির্ধারণ করার দাবি জানিয়ে তিনি বলেন, রাষ্ট্র ও সরকারের চেয়ে দখলদাররা শক্তিশালী নয়।

বিএস