• ঢাকা
  • মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১, ৭ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: মে ১০, ২০২০, ০৫:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ১০, ২০২০, ০৫:৩৪ পিএম

এখনও করোনামুক্ত রোহিঙ্গা ক্যাম্প

এখনও করোনামুক্ত রোহিঙ্গা ক্যাম্প
ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) আতঙ্কে পৃথিবীর সবাই যখন অনিরাপত্তায় ভুগছে তখন সব থেকে ঘনবসতিপূর্ণ রোহিঙ্গা ক্যাম্পে এখনও একজন শনাক্ত হয়নি করোনায়।

ত্রাণ শরণার্থী ও প্রত্যাবাসন কমিশনার বলছেন, মার্চের শুরু থেকেই জরুরি সেবা ছাড়া যেই হোন না কেন, দেশি-বিদেশিদের চলাচল সীমিত করায় এখন পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা গেছে। তবে সরকারের এমন সিদ্ধান্তে নাখোশ বিদেশিরা।

পুরো বিশ্ব এখন কাঁপছে করোনা আতঙ্কে। আর যখন সামাজিক দূরত্ব মানার পরামর্শ দেয়া হচ্ছে অবিরত, তখন রোহিঙ্গা ক্যাম্পগুলোতে একজনেরও করোনা আক্রান্ত হবার খবর মেলেনি গত দুই মাসে।

নিয়মিত বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে ক্যাম্পগুলোতে যাওয়া আসা ছিল প্রায় ২০ হাজার মানুষের। এ সময়ে যা কমিয়ে আনা হয়েছে অনেক। জরুরি সহায়তা পৌঁছানো ছাড়া অকারণ প্রবেশও নিষেধ। ক্যাম্পে চলাচল করা গাড়িগুলোতে দেয়া হয়েছে বিধিনিষেধ।

মসজিদগুলোতে সামাজিক দূরুত্ব বজায় রাখতে রাখা হয়েছে বিশেষ নজরদারি।

স্থানীয় প্রশাসন বলছে, শুরু থেকেই এ কৌশলের কারণে করোনা থেকে মুক্ত রাখা গেছে রোহিঙ্গাদের।

বিশ্লেষকদের মতে, এখনও কেউ আক্রান্ত না হলেও প্রস্তুত থাকতে হবে যে কোনও পরিস্থিতি জন্য।

তবে পররাষ্ট্রমন্ত্রী বলছেন, ৬৫ জন বিদেশি স্বাস্থ্যকর্মীর তালিকা দিয়ে অনুমতি চাওয়া হয়েছে। যদিও সেই তালিকায় চিকিৎসক মাত্র ১৫ জন।

সমুদ্রে ভেসে থাকা রোহিঙ্গাদের করোনামুক্ত ক্যাম্পে নেবার বিপক্ষে পররাষ্ট্রমন্ত্রী। যদিও জাতিসংঘের দাবি সেখানে রাখার। চ্যানেলটোয়েন্টিফোর।

এসএমএম